• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

পীর হাবিবুর রহমানের জন্মদিন আজ

প্রকাশ:  ১২ নভেম্বর ২০২২, ০২:২৫
পূর্বপশ্চিম ডেস্ক

অকাল প্রয়াত সাংবাদিক পীর হাবিবুর রহমানের ৫৯ তম জন্মদিন শনিবার (১২ নভেম্বর)। আমৃত্যু খবরের এই মানুষটিকে অনলাইন পূর্বপশ্চিম বিডি পরিবার, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদের পক্ষ থেকে জানাই জন্মদিনের অবিরাম শুভেচ্ছা।

সুযোগ সন্ধানীর মত বাংলাদেশের রাজনীতির অন্দর বাহিরে হাতড়ে বেড়ানো এই আপ‍াদমস্তক রিপোর্টার ২০০৭ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত নিয়মিত কলাম লিখছেন।

২০২২ সালের ৫ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।

আলোচিত রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমান ১৯৮৪ সাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় পড়াকালে সাংবাদিকতায় হাতেখড়ি নেন।

রাজশাহী প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা পীর হাবিবুর রহমান ছাত্রজীবনে ছাত্ররাজনীতি ও গল্প লেখালেখি করতেন। সাংবাদিকতায় এসে তার সেই রাজনৈতিক দলীয় বৃত্ত থেকে বেরিয়ে আসেন। ১৯৯১ সাল থেকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন।

’৯২ সালে বাংলাবাজার পত্রিকার নির্মাণ পর্ব থেকে মূলত তার পেশাদারিত্বের সূচনা ঘটে। তারপর দৈনিক যুগান্তরের নির্মাণ পর্ব থেকে ছিলেন দীর্ঘদিন। বিশেষ সংবাদদাতা হিসেবে হয়েছিলেন আলোচিত রিপোর্টার। আমাদের সময়, আমাদের অর্থনীতি হয়ে দীর্ঘদিন থেকে বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

মাঝখানে অবশ্য বেশ কিছুদিন দূরে ছিলেন জনপ্রিয় এই দৈনিক থেকে। এ সময় তিনি গড়ে তোলেন অনলাইন নিউজপোর্টাল পূর্বপশ্চিমবিডি. নিউজ। পোর্টালটির প্রধান সম্পাদকের দায়িত্বে থেকে দ্রুত, সার্বক্ষণিক ও গ্রহণযোগ্য সংবাদমাধ্যম হিসেবে পূর্বপশ্চিমকে প্রতিষ্ঠিত করেন। ২০১৮ সালের জুন মাসে পীর হাবিব ফিরে যান পুরোনো আঙিনা বাংলাদেশ প্রতিদিনে।

ভারতের লোকসভা নির্বাচন কাভার করা এই সাংবাদিক ২০০০ সালে জাতিসংঘের সহস্রাব্দের অধিবেশন, জর্ডানের আইপিও সম্মেলনসহ বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্ট কাভার করেন।

১৯৬৩ সালের ১২ নভেম্বর মঙ্গলবার বেলা ১২টায় সুনামগঞ্জ শহরের হাসননগরে এক মধ্যবিত্ত সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন পীর হাবিব।

পীর হাবিবুর রহমানের বিভিন্ন কলাম নিয়ে প্রকাশিত হয়েছে বেশ কিছু বই। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, অব দ্যা রেকর্ড, এক্সক্লুসিভ, টক অব দ্যা প্রেস, ভিউজ আনকাট ও মন্দিরা প্রভৃতি। এরই মধ্যে তিনি ঔপন্যাসিক হিসেবেও আত্মপ্রকাশ করেছেন। গত তিন বইমেলায় প্রকাশ পাওয়া ‘জেনারেল ও কালো সুন্দরীরা’, ‘লজ্জাবতী’ ও ‘বুনোকে লেখা প্রেমপত্র’ পাঠকনন্দিত হয়েছে। সাংবাদিকতায় তার উল্লেখযোগ্য কাজ নিয়ে প্রকাশিত হয়েছে ‘প্রামাণ্য পীর হাবিবুর রহমান’ নামের একটি গ্রন্থ।

পীর হাবিবুর রহমান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close