• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
  • ||

ডিজিটাল নিরাপত্তা আইনে ৬ সাংবাদিকের বিরুদ্ধে মামলা

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৪
চট্টগ্রাম প্রতিনিধি

রাঙ্গামাটিতে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ছয় সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালে। গত ১৪ সেপ্টেম্বর মামলাটি দায়ের করেন রাঙ্গামাটির সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেত্রী ফিরোজা বেগম চিনুর মেয়ে নাজনীন আনোয়ার।

আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআইকে আগামী ১৩ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন বিচারক।

সোমবার (১৯ সেপ্টেম্বর) বাদী পক্ষের আইনজীবী আশরাফুল হোসাইন আসাদ মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন- দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকম সম্পাদক ফজলে এলাহী, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সাংবাদিক অনির্বাণ শাহরিয়ার, জাগো নিউজের রাঙ্গামাটি প্রতিনিধি সাইফুল হাসান, দীপ্ত টিভির বিশেষ প্রতিনিধি বায়েজিদ আহমেদ, টিবিএসের খাগড়াছড়ি প্রতিনিধি দিদারুল আলম ও বণিক বার্তার রাঙ্গামাটি প্রতিনিধি প্রান্ত রনি।

আশরাফুল হোসাইন জানান, আসামিরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মিথ্যা খবর পোস্ট করার কারণে বাদী এবং তার মা (সাবেক এমপি ফিরোজা বেগম চিনু) সামাজিক ও রাজনৈতিকভাবে অপদস্থ হয়েছেন। আর তাই ছয় সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৩, ২৫, ২৬, ২৯, ৩১, ৩৪, ৩৫ ও ৩৭ ধারায় মামলা করা হয়েছে। মামলা নম্বর- ৩৮৬/২০২২।

উল্লেখ্য এর আগেও রাঙ্গামাটি জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজা বেগম চিনুর মেয়ে নাজনীন আনোয়ার রাঙ্গামাটির সাংবাদিক ফজলে এলাহীর বিরুদ্ধে একই আইনে আরেকটি মামলা করেছিলেন। সেই মামলায় ফজলে এলাহী গ্রেপ্তার হন এবং পরে আদালত তাকে জামিন দেন।

এদিকে এই মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাঙ্গামাটি রিপোর্টার্স ইউনিটি।

সংগঠনের সভাপতি সুশীল প্রসাদ চাকমা ও সাধারণ সম্পাদক হেফাজত সবুজ বলেন, ‘গণমাধ্যমের স্বাধীনতা হরণকরার এই অপচেষ্টা রুখতে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

রাঙামাটি সাংবাদিক সমিতির সভাপতি সৈকত বাবু ও সাধারণ সম্পাদক মিশু দে অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

ডিজিটাল নিরাপত্তা,আইন,সাংবাদিক,মামলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close