• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬
  • ||

খবরের কাগজ থেকে করোনা সংক্রমণের আশঙ্কা নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ:  ২৫ মার্চ ২০২০, ০১:১৬
আন্তর্জাতিক ডেস্ক

দ্রুতগতিতে বাড়ছে মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব। সারাবিশ্বে আজ পর্যন্ত ৪ লাখের অধিক করোনায় আক্রান্ত হয়েছে মানুষ। আর মৃত্যু হয়েছে ১৮ হাজার ২৫০ জন। তাই অনেক পাঠকের শঙ্কা, সংবাদপত্র থেকে করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে। কিন্তু প্রেসে ছাপানো সংবাদপত্র হাতে ধরলে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা নেই বলে জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আক্রান্ত ব্যক্তির শরীর বা স্পর্শ থেকে কোনো পণ্যের মধ্যে সংক্রমণ ছড়ানোর ভয় নেই। বিশেষ করে প্যাকিং থেকে শুরু করে পাঠকে হাতে পৌঁছনো পর্যন্ত একটি সংবাদপত্রকে যতগুলো ধাপ পার হয় সেখানে জীবাণু থেকে যাওয়ার আশঙ্কা খুবই কম। প্রায় নেই বললেই চলে।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলও জানিয়েছে, কোনো সংবাদপত্র বা প্যাকেট থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কার্যত নেই। করোনার জীবাণু এরকম পরিস্থিতিতে অস্তিত্বহীন হয়ে পড়ে।

কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে অস্ট্রেলিয়ার নামী সংবাদ প্রকাশনা সংস্থা নিউজ কর্প অস্ট্রেলিয়া সব হকারকে গ্লাভস ও মাস্ক দিচ্ছে। তাদের সংবাদপত্র ছাপার পদ্ধতির সিংহভাগই স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে হয়। প্রেসে ছাপতে যাওয়ার আগে বিশেষভাবে স্যানিটাইজ করা হচ্ছে কাগজ।

অস্ট্রেলিয়ার চিফ মেডিক্যাল অফিস ব্রেন্ডন মার্ফিও জানিয়েছে, সংবাদপত্র থেকে সংক্রমণের আশঙ্কা বলতে গেলে নেই। সংবাদপত্রের পাতা ওল্টানোর পর ভাল করে হাত ধুয়ে নিলে করোনা আক্রান্ত হয়ে পড়ার আশঙ্কা নেই বললেই চলে।

বিশ্বের ১৯৬ টি দেশ ও অঞ্চল করোনাভাইরাসে আক্রান্ত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।আজও একদিনে সর্বোচ্চ মৃত্যু হয়েছে ইউরোপের দেশ ইটালি এবং স্পেনে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,প্রাদুর্ভাব,সংবাদপত্র,বিশ্ব স্বাস্থ্য সংস্থা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close