• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
  • ||

বইমেলায় সাংবাদিক আমীন আল রশীদের ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৩ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৪
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সংবিধানের বেশ কিছু গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর ইস্যু নিয়ে সাংবাদিক আমীন আল রশীদ লিখেছেন ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’। মূলত সংবিধানের নানা বিষয় নিয়ে সচেতন নাগরিকদের মনে জমে থাকা বেশ কিছু প্রশ্নের নির্মোহ ও জার্নালিস্টিক বিশ্লেষণ দেয়ার চেষ্টা করেছেন লেখক।

এ বইতে রয়েছে সংবিধান ও প্রজাতন্ত্রের মালিকানা তর্ক; বিসমিল্লাহ, রাষ্ট্রধর্ম ও বাহাত্তরের দোহাই নিয়ে রাজনীতি; রাষ্ট্রের সংজ্ঞায় বিচার বিভাগ কেন নেই; সংবিধানের সংশোধনী বাতিলে বিচার বিভাগের এখতিয়ার কতটুকু; সংসদ সার্বভৌম কি না এবং সংবিধান সংশোধনী বাতিলে বিচার বিভাগের এখতিয়ার কতটুকু ইত্যাদি। তাছাড়া বাংলাদেশের সংবিধান কীভাবে প্রেসিডেন্টকে ক্ষমতাহীন এবং প্রধানমন্ত্রীকে আনচ্যালেঞ্জড করে রেখেছে সেই বিশ্লেষণও রয়েছে।

সংবিধানের যে ষোড়শ সংশোধনী নিয়ে সারা দেশে তুলকালাম কাণ্ড বেঁধে গেলো, তার পূর্বাপর এবং পরিস্থিতির মুখে দেশ ছেড়ে চলে যাওয়ার পরে ব্রোকেন ড্রিম নামে যে বই লিখেছেন, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, সেই বইতে তিনি কী কী বিষয় তুলে এনেছেন, তারও কিছুটা অনুবাদ রয়েছে আমিন আল রশীদ।

এই রায়ে উল্লেখিত ‘আমিত্ব’ শব্দটি নিয়েও বিতর্ক হয়েছে এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের অভিযোগ, প্রধান বিচারপতি এই আমিত্বের প্রসঙ্গ টেনে জাতির জনক বঙ্গবন্ধুকে ছোট করেছেন। আসলে ‘আমিত্ব’ বলতে কী বোঝায় এবং বঙ্গবন্ধুর আমিত্বের তাৎপর্য কী, তারও বিশ্লেষণ রয়েছে।

সংবিধান জনগণকে প্রজাতন্ত্রের মালিক বললেও জনগণ কখন কীভাবে এই মালিকানার প্রয়োগ করে তা নিয়ে প্রশ্ন যেমন রয়েছে, তেমনি এ সম্পর্কিত ইতিহাস ও বিশ্লেষণ দেয়ারও চেষ্টা রয়েছে। জনপ্রতিনিধিরা যে দাবি করেন যে, তারা জনগণের পক্ষে মালিকানা প্রয়োগ করেন, সেটি কতটা যৌক্তিক এবং তারা এই কাজটি করতে গিয়ে যেসব জনবিরোধী কাজ করেন, তার দায়ভার কার ওপর বর্তায়- সেই প্রশ্নেরও উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে এই বইতে।

আইন প্রণেতা বা সংসদ সদস্যদের যোগ্যতা-অযোগ্যতা নিয়েও জনমনে যেসব প্রশ্ন আছে; সংবিধানে রাষ্ট্রের ব্যাখ্যায় কেন বিচার বিভাগ অনুপস্থিত; বাংলাদেশের বিদ্যমান রাষ্ট্রকাঠামো কেন এবং কীভাবে ভারসাম্যহীন এবং এর ফলে কীভাবে একজন প্রধানমন্ত্রী সর্বময় ক্ষমতার অধিকারী হয়ে ওঠেন- সেই তর্কগুলোও সামনে আনা হয়েছে।

সংবিধানে একইসঙ্গে বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্ম বহাল রেখে মূলনীতিতে কী করে ধর্মনিরপেক্ষতা থাকে; সংবিধানের সংশোধনী বাতিলে বিচার বিভাগের এখতিয়ার কতটুকু- সেসব প্রশ্নেরও সুরাহা করার চেষ্টা করা হয়েছে।

সাংবাদিক আমীন আল রশীদ তার দীর্ঘদিনের সংসদ সাংবাদিকতার অভিজ্ঞতার আলোকে বইটি লিখেছেন। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য। অমর একুশে গ্রন্থমেলার ১৪ নম্বরে প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। গায়ের মূল্য ২০০ টাকা। মেলায় পাওয়া যাচ্ছে ২৫ শতাংশ কমিশনে ১৫০ টাকায়। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

এর আগে ২০১১ সালে তিনি ‘সংবিধানের পঞ্চদশ সংশোধনী: আলোচনা-তর্ক-বিতর্ক’ নামে যে বইটি লিখেছিলেন, সেটি ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে রেফারেন্স হিসেবে ব্যবহার করেছিলেন আপিল বিভাগ। এরপর ২০১৫ সালে লিখিত তার ‘সরকারি বিরোধী দল’ বইটিও আলোচনায় আসে। এ বই দু’টিও প্রকাশ করেছিলো ঐতিহ্য।

পূর্বপশ্চিমবিডি/এসএস

আমীন আল রশীদ,সাংবাদিক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close