• রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
  • ||

কবি জাকারিয়া চৌধুরীর ৮৮তম জন্মদিন উদযাপন

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০১৯, ১৪:৫১
সজিব খান

কেক কাটা ও জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর উত্তরারা ঢাকা প্রিমিয়ার ক্লাবে দৈনিক মানব কণ্ঠের প্রকাশক কবি জাকারিয়া চৌধুরীর ৮৮তম জন্মদিন উদযাপন করা হয়েছে।

উত্তরা মিডিয়া ক্লাবের আয়োজনে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে জাকারিয়া চৌধুরী বলেন, জীবনের দীর্ঘ পথ পাড়ি দিয়েছি, বৃটিশ বিরোধী আন্দোলন দেখেছি, স্বাধীনতা যুদ্ধ দেখেছি। যুগের পরির্বতন, মনমানসিকতার পরিবর্তন। নানা পরিবর্তনের মধ্য দিয়ে জীবন পার করেছি। কখনো বাড়ি-গাড়ি সেকেন্ড হোমের স্বপ্ন দেখিনি। ৬৩ সালে বঙ্গবন্ধুর সঙ্গে আমার দেখা হয়। আমি তখন ভয়ে ভয়ে বললাম, আমরা তো আর পাকিস্তান থাকতে চাই না, আমরা স্বাধীনতা চাই। তিনি তখন বললেন, ‘বলেন কি আমিও তো এটা চাই।’ সেই থেকে বঙ্গবন্ধুর সঙ্গে আমার নিভীর সম্পর্ক। এরপর তিনি আমাকে আওয়ামী লীগে যোগ দিতে বলেছিলেন। কিন্তু আমার যোগ দেওয়া হয়নি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উত্তরা মিডিয়া ক্লাবের সভাপতি মো. শাহেদ বলেন, কবি জাকারিয়া চৌধুরীরা হলেন কালের স্বাক্ষী। আমরা স্বাধীনতার পর দীর্ঘ সময় ভুল তথ্য জেনেছি। তারপর বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আমরা সঠিক ইতিহাস জেনেছি। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী জেনেছি। উনাদের সম্মান দিতে হবে। কারণ উনারা অনেক কিছু জানেন। উনারা বৃটিশ বিরোধী আন্দোলন দেখেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছেন। উনাদের মতো গুনি এবং ইতিহাসের স্বাক্ষীদের কাছ থেকে আমাদের অনেক কিছু জানার আছে। আমাদের তরুণ প্রজন্মের অনেক কিছু শেখার আছে।

এসময় উপস্থিত ছিলেন, উত্তরা মিডিয়া ক্লাবের প্রধান উপদেষ্টা আমিনুল ইসলাম বেদু, সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমেদ, সহ-সভাপতি রাশিদুল হাসান বুলবুল, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম খান ডলার, নির্বাহী সভাপতি অনিল সেন, ঢাকা প্রিমিয়ার ক্লাবের সভাপতি হারুনর রশিদ, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক রোকেয়া বেগম, রিদিম পূর্বাচল সিটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হোসেইন সৈকত, পূর্বপশ্চিমবিডি নিউজের সহ-সম্পাদক সজিব খানসহ ক্লাবের অন্যান্য সদস্য, লেখক, সাংবাদিক, রাজনীতিবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।


পূর্বপশ্চিমবিডি/এস.খান

জাকারিয়া চৌধুরী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত