• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

‘রাজদুর্নীতিকে রাজনৈতিক আদর্শিক ধারায় ফিরিয়ে আনছেন মুজিব কন্যা’

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৯, ১১:৩০ | আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ১৩:০৯
পূর্বপশ্চিম ডেস্ক

চ্যানেল আইয়ের সংবাদ পর্যালোচনাভিত্তিক জনপ্রিয় অনুষ্ঠান ‘আজকের সংবাদপত্র’। দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর সঞ্চালনায় এ অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ চলতি প্রসঙ্গ নিয়ে আলোচনা করা হয়। এ অনুষ্ঠানে গত ২২ অক্টোবর আলোচক হিসেবে অংশ নেন সিনিয়র সাংবাদিক ও বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান।

অনুষ্ঠানে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর বহিষ্কার প্রশ্নে পীর হাবিবুর রহমান বলেন, বাংলাদেশর রাজনীতিতে এটা একটি বড় ঘটনা। এর আগে এমন ঘটনা অতীতে ঘটেনি। বাংলাদেশের রাজনীতির জন্য এইটা একটা বেদনাবহ দিন। আর যদি বলি যে বাংলাদেশের রাজনীতির যে দুর্বৃত্তায়ন, রাজনীতি নিয়ে আমি সবসময় যেটা বলে থাকি ‘রাজনীতি নেই, রাজদুর্নীতির যুগ চলছে’। রাজদুর্নীতির যুগ থেকে রাজনীতিকে রাজনৈতিক আদর্শিক ধারায় ফিরিয়ে আনার যে উদ্যোগ মুজিব কন্যা শেখ হাসিনার। এই উদ্যোগ একটি ঐতিহাসিক মাইলফলক। কারণ তার অঙ্গ সহযোগী সংগঠন যুবলীগ, যেটার প্রতিষ্ঠাতায় ছিলেন এ দেশের অন্যতম স্বাধীনতা সংগ্রামের সাথে ছাত্র আন্দোলনের অন্যতম নেতা মুজিব বাহিনীর অন্যতম প্রধান শেখ ফজলুল হক মনির মতো একজন মেধাবী অসাধারণ সংগঠক।

সেই যুবলীগকে, যেটা মনে করেন যুবলীগের অসংখ্য কর্মী সারা জীবন আন্দোলন সংগ্রামে জীবন দিয়েছে, ঘাম ঝরিয়েছে, রক্ত দিয়েছে, জেল খেটেছে, নির্যাতন ভোগ করেছে সেই যুবলীগকে এমন বাণিজ্যকরণে নিয়ে যাওয়া হয়েছিলো, যেখানে প্রতিটা পদ একটা নির্দিষ্ট অংকে নিলামে তুলে দেওয়া হয়েছিলো।

তারপর প্রতিটা শাখা সংগঠনকে একটা নিলামে পরিণত করা হয়েছিলো যে আপনার ব্রাঞ্চ কমিটি, শাখা কমিটি আপনি নিবেন এতটাকা দিতে হবে আপনার কমিটিকে। তার মানে যারা রাজনৈতিক দুর্বৃত্তায়নের মধ্যে থাকবে, যারা রাজনৈতিক দুর্নীতির মধ্যে থাকবে, তারাই শুধু রাজনীতিটা করতে পারবে বা যুবলীগ করতে পারবে। এটা শুধু যুবলীগের মধ্যে না এটার ছায়া কিন্তু আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে পৌঁছেছে।

আমি বিশ্বাস করি, প্রধানমন্ত্রী যে জায়গায় হাত দিয়েছেন; ছাত্রলীগ দিয়ে শুরু করেছিলেন। যুবলীগকে তিনি ভালোভাবে ছাই দিয়ে ধরেছেন এবং সকল সংগঠনকে এভাবে ঠিক করে নিয়ে আসবেন। গণমুখী চরিত্রে ও আদর্শিক রাজনৈতিক ধারায় আওয়ামী লীগকে তিনি ফিরিয়ে আনবেন। বঙ্গবন্ধুর আদর্শের যে রাজনীতির উত্তারাধিকার তিনি বহন করেন, সেই ধারায় তিনি ফিরিয়ে আনবেন। বাংলাদেশের রাজনীতিতে এটা একটা শুভ দিক।

আগে কেউ যখন রাজনৈতিক পদ পদবি পেতেন আমরা দেখতাম যে তারা সামাজিকভাবে সম্মানিত হচ্ছেন। মানুষের হৃদয় জয় করছেন। কখনো যদি ভোটে পরাজিত হন বা মনোনয়ন না পান, এমপি মন্ত্রী বা চেয়ারম্যান নাও হন তবু তার একটা সামাজিক সম্মান ছিলো। তিনি হতেন একজন জননেতা, গণমানুষের নেতা। তারা সাধামাটা জীবনযাপন করতেন। তিনি কি করতেন? তিনি অর্থনৈতকিভাবে ক্ষতিগ্রস্ত হতেন। তিনি যখন জেলে যেতেন, তার পরিবার অত্যন্ত টানা পোড়েনে থাকতো।

বিস্তারিত ভিডিওতে দেখুন:


পূর্বপশ্চিমবিডি/এসএম

পীর হাবিবুর রহমান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত