Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
  • ||

অজেয় দুর্ভেদ্য এক প্রাচীর পীর হাবীব

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০১৯, ২৩:১৩ | আপডেট : ০৯ অক্টোবর ২০১৯, ২৩:২২
রুহুল আলম চৌধুরী উজ্জ্বল
প্রিন্ট icon

সুস্থ সমাজ আর অসাম্প্রদায়িক চিন্তা চেতনার স্বপ্ন নিয়ে সাংবাদিকতা জগতে আসা পীর হাবীবুর রহমান কে প্রতিক্রিয়াশীল চক্র কখনোই মেনে নিতে পারেনি। আর এই গ্রহন না করার পেছনে প্রধান কারণ হচ্ছে পীর হাবীবের ব্যক্তিত্ব আর ক্ষুরধার আপোষহীন লেখনী। তারুন্যের প্রথম প্রহরে মুজিব প্রেমের দ্যুতি ছড়িয়ে মতিহার ক্যাম্পাস উত্তাল করে আসা পীর হাবীবের ধমনিতে বইছে সুনামগঞ্জের ঐতিহ্যবাহী পরিবারের রক্ত।

একজন কলমযুদ্ধা কতটা অকপট হলে বলতে পারেন মানুষ আমার দল, পিতা মুজিব আমার নেতা আর মানবতা আমার ধর্ম। কালের বাস্তবতায় তোফাজ্জল হুসেন মানিক মিয়া, কিংবা এ বি এম মুসাদের উত্তরসুরী হয়ে উঠা সময়ের সাহসী কলম সৈনিক পীর হাবীবদের কলম থামিয়ে দেয়ার ষড়যন্ত্র আজকে নতুন নয়। কিন্তু প্রতিবারই তিনি ফিরে এসেছেন আরো নির্ভীক মুর্তি ধারণ করে।

একটা মানুষ কতটা সাদামাটা তা যে বা যারা তাকে কাছ থেকে দেখেছে তারাই বলতে পারবে। এই কিছুদিন আগে সিলেটের এক ছোট ভাইকে নিয়ে গিয়েছিলাম পীর হাবীব ভাইয়ের বাসায়। সিগারেটের ধোয়ার রাজ্য ভেদ করে যখন আবিষ্কার করলাম প্রিয় হাবিব ভাইকে, লিখায় ব্যাস্ত হাবীব ভাই রাজ্যের সব ব্যাস্থতা ফেলে জড়িয়ে নিলেন বুকে। কে আছিস আমার ভাই এসেছে সে কি ব্যস্ততা। অতিথি পরায়ণ হাবীব ভাই নিজ হাতে রান্না করলেন বুয়াল মাছ, নিজ হাতে তুলে দিলেন প্লেটে। এত সুস্বাদু বোয়াল মাছের ঝুল সে কি কলমে ব্যাখা করা যায়। তারপরে চায়ের আড্ডা। হঠাৎ বলে উঠলেন আরে আমার লেখা ত শেষ হয়নি।আবার ব্যাস্থ হলেন লেখনীতে, এই হলেন পীর হাবীব। যাকে ইর্ষায় জ্বলেপুড়ে অপপ্রচারে বিদ্ধ করা সহয কিন্তু কক্ষপথ থেকে বিচ্যুত করা ততটাই কঠিন। ইনি সেই ব্যাক্তি যার হাত স্পর্শ করে সাবেক সেনা শাসক হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছিলেন “এই নরম হাতে এত শক্ত লিখা কি করে সম্ভব? ” মুক্তচিন্তা আর স্বাধীন সাংবাদিকতা চর্চা অপরাধ হলে পীর হাবীবদের সর্বোচ্চ শাস্তি হোক অন্যতায় নর্দমা থেকে উঠে আসা সমাজের উচ্ছিষ্টদের যারা তাদের স্বজাতীয় একজনের উলঙ্গ নৃত্যকে পীর হাবীবের বলে চালিয়ে দিতে চাচ্ছে তাদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানাচ্ছি। পরিশেষে বাংগালীর শেষ আশ্রয় জনক কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে কেবল এটুকু বলতে চাই মাননীয় নেত্রী আপনার নির্দেশিত শুদ্ধি অভিযান কে স্বাগত জানিয়ে পীর হাবীবের যে কলম সারা দেশে আলোড়ন তুলেছে সেই কলম যেন না থামে।

লেখক : রুহুল আলম চৌধুরী উজ্জ্বল

সাহিত্য সম্পাদক, দৈনিক সিলেটের দিনকাল ও সিল নিউজ বিডি ডটকম।


পূর্বপশ্চিমবিডি/এস.খান

পীর হাবিবুর রহমান,রুহুল আলম চৌধুরী উজ্জ্বল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত