Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

আন্তর্জাতিক মিডিয়ায় আবরার হত্যাকাণ্ড ও বাংলাদেশ-ভারত চুক্তি

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৯, ১৫:৫৮ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৯, ১৭:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের পানি-চুক্তির সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিছে হত্যা করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ ঘটনা শিরোনাম হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপি, মধ্যপ্রাচ্যভিত্তিক কাতারের আলজাজিরা, যুক্তরাষ্ট্রের ভয়েস অব আমেরিকা, আরব আমিরাতের দ্য গালফ, ভারতের দ্য হিন্দুসহ একাধিক সংবাদমাধ্যম এ সংবাদ প্রচার করেছে।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, ভারতের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'বিতর্কিত' চুক্তির সমালোচনা করায় হত্যার শিকার হয়েছে আবরার। এই জন্য ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে যাচ্ছেন শেখ হাসিনা।

ঢাকার এক সাংবাদিকের বরাত দিয়ে বিশেষ প্রতিনিধির করা দ্য হিন্দুর সেই প্রতিবেদনে জানানো হয়, আবরারের ফেসবুক পোস্টে ব্যাখ্যা করা হয়, শেখ হাসিনা ভারতকে সবকিছুই দিয়ে এসেছেন কিন্তু কিছুই পাননি।

এই সমালোচনার কারণে জামায়াত ইসলামীর ছাত্রসংগঠন ছাত্রশিবিরের সঙ্গে আবরারের সম্পৃক্ততার অভিযোগ এনে তাকে পিটিয়ে হত্যা করে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগ।

আলজাজিরা জানায়, আবরার হত্যার প্রতিবাদে ঢাকা, রাজশাহীসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে।

সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের পানি বণ্টন চুক্তির সমালোচনা করে ফেসবুক পোস্ট দেওয়ার জেরে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ নেতাকর্মীরা ২১ বছর বয়সী ওই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে হত্যা করেছে বলে প্রতিবেদনটিতে উঠে আসে।

নিহত শিক্ষার্থীর এক বন্ধু আল জাজিরাকে বলেন, ফেসবুক পোস্টের কারণে উন্মত্ত হয়ে তাকে মেরে ফেলা হলো। ছাত্রলীগের গুণ্ডারা তাকে হত্যা করেছে। আমরা এর বিচার চাই।

আবরারের বাবা বরকতুল্লাহ (৫৭) বলেন, আমার ছেলেটা একেবারেই নিরীহ ছাত্র ছিল। সে তার শক্তিশালী মতামত প্রকাশ করেছিল এবং এজন্য তাকে হত্যাকাণ্ডের শিকার হতে হলো।

আবরারের হত্যাকাণ্ডের জন্য ছাত্রলীগকে দায়ী করে একাধিক শিক্ষার্থীর প্রতিক্রিয়া প্রকাশ করে আল জাজিরা। এই হত্যাকাণ্ডের জন্য অভিযুক্ত ছাত্রলীগ নেতা নয় বুয়েট শিক্ষার্থীকে গ্রেফতারের খবরটিও জানায় তারা।

এছাড়া গঙ্গা চুক্তিসহ ভারতের সঙ্গে বাংলাদেশের বিতর্কিত পানি চুক্তির বিষয়টিও উঠে আসে আলজাজিরার প্রতিবেদনটিতে।

এএফপির বরাত দিয়ে ভয়েস অব আমেরিকা, দ্য গালফসহ একাধিক সংবাদমাধ্যমেও একই বিষয়টি উঠে আসে।

পূর্বপশ্চিমবিডি/ইমি

আবরার হত্যা,বাংলাদেশ-ভারত চুক্তি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত