Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
  • ||

‘গণমাধ্যমকর্মীদের কেউ ভালো নেই, ভালো থাকার সম্ভাবনাও নেই’

প্রকাশ:  ০৫ মে ২০১৯, ১৬:২৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল বলেছেন, কেউ (গণমাধ্যমকর্মীরা) ভালো নেই এবং ভালো থাকার সম্ভাবনাও নেই। এই যে সামনে টেলিভিশনের ক্যামেরাপারসন বন্ধুরা আজকে ক্যামেরা নিয়ে এসেছেন, কালকে অথবা এই অ্যাসাইমেন্ট শেষে অফিসে যেতেই শুনবেন কি না- তোমার অফিসে আসার প্রয়োজন নেই।

গণমাধ্যমে ছাঁটাই বন্ধ, নিয়মিত বেতন দেওয়া, গণমাধ্যম আইন পাস ও নবম ওয়েজবোর্ড বাস্তবায়নের দাবিতে রোববার (৫ এপ্র্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত এক মানববন্ধনে এ কথা বলেন তিনি।

মোল্লা জালাল বলেন, সাংবাদিকদের চাকরি কারা খায়? সাংবাদিকরা খায়। আগামীকাল (মঙ্গলবার) এখানে (প্রেস ক্লাবের সামনে) প্রতিবাদ ও প্রতিরোধ সমাবেশ হবে। আপনারা যদি মনে করেন সম্মানজনকভাবে এই পেশায় টিকে থাকবেন, যদি মনে করেন জীবন-জীবিকার নিরাপত্তা প্রয়োজন, তাহলে নিজ দায়িত্বে সমাবেশে যোগ দেবেন।

তিনি আরও বলেন, আমরা কর্মসূচি দেব। কী কর্মসূচি? কারও দয়া-দাক্ষিণ্যে নয়, রাষ্ট্রের প্রচলিত আইন অনুযায়ী গণমাধ্যম চলতে হবে। এর কোনো বিকল্প নেই। আইন অমান্য করে যে প্রতিষ্ঠান চলবে সাংবাদিকরা সেই প্রতিষ্ঠান বন্ধ করে দেবেন।

বিএফইউজের মহাসচিব শাবান মাহমুদ বলেন, সাংবাদিকদের ছাঁটাই, চাকরিচ্যুত করার এবং বেতন না দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। আমরা এ অবস্থা দেখতে চাই না। আমরা রাজপথে এসেছি আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না। গণমাধ্যমে বিশ্বাসঘাতক মোস্তাকের আগমন ঘটেছে। এই ঘাতকদের চিহ্নিত করে তাদের গণমাধ্যম থেকে বিতাড়িত করতে হবে।

জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, গণমাধ্যমে কোনো লাভ-লোকসানের হিসাবের মধ্যে আমরা থাকতে চাই না। মালিকপক্ষ চায় না দেশে গণমাধ্যম বিকশিত হোক। তারা গণমাধ্যমে নৈরাজ্য তৈরি করে রাষ্ট্রবিরোধী কাজ করছেন।

ডিইউজের সভাপতি আবু জাফর বলেন, আমরা সাংবাদিকতা করতে চাই। এজন্য কর্মপরিবেশ চাই, নিয়মিত বেতন-ভাতা চাই। আমাদের চোখে ধুলো দেওয়ার চেষ্টা করবেন না।

এ সময় বক্তারা আসন্ন ঈদুল ফিতরের আগেই নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবি জানান। তারা মালিকের ইচ্ছায় কোনো গণমাধ্যমকর্মীকে ছাঁটাই বন্ধ করার ও যাদের চাকরিচ্যুত করা হয়েছে অবিলম্বে তাদের চাকরিতে পুনঃবহাল করার দাবি জানান।

ডিইউজের যুগ্ম সম্পাদক আকবর হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব আব্দুল মজিদ, ডিইউজের সভাপতি আবু জাফর, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী।


পিপিবিডি/এসএম

ডিইউজে,গণমাধ্যম
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত