• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
  • ||

চট্টগ্রাম বইমেলার বঙ্গবন্ধু কর্নার পীর হাবিবকে উৎসর্গ

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৪৫ | আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৫৮
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের অমর একুশে বইমেলার ‘বঙ্গবন্ধু কর্নার’ উৎসর্গ করা হয়েছে সদ্যপ্রয়াত জ্যেষ্ঠ সাংবাদিক বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ও পূর্বপশ্চিমের প্রতিষ্ঠাতা পীর হাবিবুর রহমানের নামে। বঙ্গবন্ধুর প্রতি নিবেদিত প্রাণ এই সাংবাদিক আমৃত্যু জাতির জনক শেখ মুজিবর রহমানের আদর্শ ও দর্শন লালন করে গেছেন।

চট্টগ্রাম বইমেলায় পীর হাবিবুর রহমানের নামে উৎসর্গ করা ‘বঙ্গবন্ধু কর্নার’ এক অন্যরকম উদ্যোগ। শুধু বই বিক্রি নয়, এতে থাকছে নিয়মিত টকশো, আড্ডা, অনন্য সম্মাননা। বঙ্গবন্ধু কর্নার-এ উপস্থিতির নিরিখে মেলা শেষে লেখক, পাঠক, সংগঠক, পরিদর্শকদের নির্বাচিত করে সম্মাননা দেওয়া হবে বলেও জানা গেছে। দেশ চেতনার কাগজ ‘বঙ্গজ’ তাদের স্টলে সাজিয়েছে এ কর্নার । ১৯৯৫ খ্রিস্টাব্দ থেকে প্রকাশিত শিল্প-সাহিত্য ও তারুণ্যের কাগজ ‘বঙ্গজ’। এর সম্পাদক চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক রিয়াজ হায়দার চৌধুরীর উদ্যোগেই এ বঙ্গবন্ধু কর্নার স্থাপিত হলো। এর সৌজন্যে রয়েছে নিউজ ব্যাংক টিভি।

২১ ফেব্রুয়ারি থেকে প্রতিদিন বঙ্গবন্ধু কর্নারে ছুটে যাচ্ছেন নানা বয়স, শ্রেণি-পেশা ও ধর্ম-বর্ণের মানুষ। বঙ্গবন্ধু কর্নারটিতে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা রচিত বইসহ মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালির জাতীয়তাবাদ আন্দোলন ও গণতান্ত্রিক ধারা পরিক্রমা, ইতিহাস-ঐতিহ্য নির্ভর ঢাকা-চট্টগ্রামসহ দেশ-বিদেশের অনেক লেখকের বই। শিশুতোষ বইও রয়েছে। এই কর্নার থেকে লাইভ সম্প্রচার এনেছে মেলায় নতুন মাত্রা।

উল্লেখ্য , চট্টগ্রাম বইমেলা পরিষদের নিজস্ব একটি বঙ্গবন্ধু কর্নার আছে। এর বাইরে দেশ চেতনার কাগজ ‘বঙ্গজ’ পীর হাবিবুর রহমানের নামে উৎসর্গ করে আলাদা কর্নার করল।

পূর্বপশ্চিম- এনই

পীর হাবিব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close