• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

বইমেলায় আলোচনায় দীপু মাহমুদের ‌‌‘ব্রেবোর্ন রোড’

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২৬
নিজস্ব প্রতিবেদক

এবারের অমর একুশে বইমেলায় পার্ল পাবলিকেশন্স প্রকাশিত হয়েছে দীপু মাহমুদের লেখা বই ‘ব্রেবোর্ন রোড’। এতে তুলে ধরা হয়েছে দৈনন্দিন জীবনের গল্প। সেখানে অনিবার্যভাবে এসেছে প্রেম। সাহিত্যের পথ পরিক্রমায় কাহিনি রোম্যান্টিসিজম থেকে ন্যাচারালিজমে পৌঁছছে আর ছুঁয়ে গেছে রিয়েলিজম।

বইয়ের প্রকাশক পার্ল পাবলিকেশন্স স্বত্বাধিকারী হাসান জায়েদী জানিয়েছেন, ‘ব্রেবোর্ন রোড’ বইটি এরই মধ্যে পাঠক সমাদৃত হয়েছে। এ সপ্তাহে বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হবে।

দীপু মাহমুদের জন্ম ১৯৬৫ সালের ২৫ মে নানাবাড়ি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গার গ্রাগপুর গ্রামে। শৈশব ও বাল্যকাল কেটেছে দাদাবাড়ি হাটবোয়ালিয়া গ্রামে। বেড়ে ওঠা স্নেহময়ী, কালিশংকরপুর, কুষ্টিয়া। পিতা প্রফেসর মোহাম্মদ কামরুল হুদা, মা হামিদা বেগম।

পড়াশোনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় কলকাতায়। আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। পিএইচডি করেছেন যুক্তরাষ্ট্রে।

দীপু মাহমুদের প্রকাশিত বইয়ের সংখ্যা একশ ছাড়িয়েছে। লেখালেখির স্বীকৃতিস্বরূপ অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার, সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। পেয়েছেন সম্মাননা।

বর্তমানে তিনি ইউনিসেফে শিশুর সমন্বিত শৈশবকালীন যত্ন ও বিকাশ নিয়ে কাজ করছেন।

একুশে বইমেলায় দীপু মাহমুদের ‌‌‘ব্রেবোর্ন রোড’ বইটি পাওয়া যাচ্ছে পার্ল পাবলিকেশন্স প্যাভিলিয়নে (নং-২৮)।

পূর্বপশ্চিম-এনই

দীপু মাহমুদ,বইমেলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close