• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
  • ||

বইমেলায় পীর হাবিবুর রহমানের বই

কাটতিতে এগিয়ে ‘জেনারেলের কালোসুন্দরী’, আগ্রহ ‘বলিউডের ট্র্যাজিক প্রেম’ ঘিরেও

প্রকাশ:  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৬ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২১
নিজস্ব প্রতিবেদক

জ্যেষ্ঠ সাংবাদিক, কলামিস্ট ও রাজনীতি বিশ্লেষক পীর হাবিবুর রহমানের উপন্যাস ‘জেনারেলের কালোসুন্দরী’, অন্যপ্রকাশ থেকে এটি প্রকাশিত হয়েছিল ২০১৮ সালের একুশে বইমেলায়। প্রকাশনা সংস্থা সূত্রে জানা গেছে, দুই বছর পরও এ বইটি মেলায় সর্বাধিক বিক্রিত বইগুলোর মধ্যে অন্যতম। এ বইটির পাশাপাশি এবারের বইমেলায় প্রকাশিত পীর হাবিবুর রহমানের ‘বলিউডের ট্র্যাজিক প্রেম’ বইটি ঘিরেও পাঠকদের আগ্রহ চোখে পড়ার মতো।

চলতি সময়ের সাহিত্যে রাজনৈতিক উপন্যাসের ঘাটতি চোখে পড়ার মতোই। ইতিহাসের আশ্রয়ে সাহিত্যকর্ম সৃষ্টির শ্রমসাধ্য কাজটি এড়িয়ে চলেন অনেক লেখকই। এ কারণেই গত দু’বারের বইমেলার মতো এবারও পীর হাবিবুর রহমানের প্রাঞ্জল ভাষায় লেখা রাজনৈতিক উপন্যাস ‘জেনারেলের কালোসুন্দরী’ বইটির পাঠক চাহিদা লক্ষ্যনীয়।

পাকিস্তানের নিষ্ঠুর খেয়ালি শাসকদের নির্মমতা, নীতিহীনতা, লাম্পট্য, দেউলিয়াত্ব খেয়ালি আচরন ও চরিত্র ফুটে উঠেছে এই উপন্যাসে। জেনারেল ইয়াহিয়া থেকে ভুট্টো হয়ে ক্ষমতাবানদের হেরেমের লাম্পট্য, মাতলামি আর যৌনদানবদের যৌনদেবীদের নিয়ে বালাখানার রঙিন জীবন উঠে এসেছে এই উপন্যাসে।

এবারের বইমেলায় প্রকাশিত পীর হাবিবুর রহমানের ‘বলিউডের ট্র্যাজিক প্রেম’ বইটি অবশ্য সম্পূর্ণ ভিন্নধারার। এ বইটিতে তিনি তুলে ধরেছেন বলিউড কাঁপানো জুটি দিলীপ কুমার-মধুবালা, অমিতাভ বচ্চন-রেখা, রাজেশ খান্না-ডিম্পল কাপাডিয়া ও বাংলা চলচ্চিত্রের উত্তম-সুচিত্রার পর্দার জীবনের বাইরেও গভীর প্রেম-প্রণয় আর বিশ্বাসঘাতকতার জানা-অজানা ট্র্যাজেডি।

দুটো বই-ই পাওয়া যাচ্ছে অন্যপ্রকাশের স্টল প্যাভিলিয়ন ২১-এ।

পূর্বপশ্চিম /এনই

পীর হাবিবুর রহমান,পীর হাবিব,সাংবাদিক পীর হাবিব,জেনারেলের কালোসুন্দরী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close