• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬
  • ||

গ্রন্থমেলায় অরপি আহমেদ’র চারটি বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৪
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলা একাডেমি গ্রন্থমেলা-২০২০ লেখক, সাংবাদিক ও সাহিত্যিক অরপি আহমেদ’র চারটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইগুলো হচ্ছে, ‘অগ্নিঝরা স্লোগান জয়বাংলা’, ‘ক্ষনিক দাঁড়াও পথিক’, ‘জ্বীন পরী ভালোবাসা’ এবং ‘ধামীয়ান’। চারটি বইয়ের মধ্যে অগ্নিঝরা স্লোগান জয়বাংলা ও ক্ষনিক দাঁড়াও পথিক বই দুটি প্রকাশ করেছে সময় প্রকাশন এবং জ্বীন পরী ভালোবাসা ও ধামীয়ান প্রকাশ করছে অনন্য প্রকাশনী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি ড. মুহাম্মদ সামাদ বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাতে একুশে গ্রন্থমেলায় মুক্ত মঞ্চে অরপি আহমেদের চারটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। এসময় অন্যান্যদের মধ্যে ছিলেন, বইয়ের লেখক অরপি আহমেদ, অনন্য প্রকাশনীর প্রকাশক মনিরুল হক, অন্বয় প্রকাশের প্রকাশক হুমায়ুন কবির ঢালী, মেলা প্রকাশনীর প্রকাশক এম.এস দোহা, সাংবাদিক মুজিবুর রহমান দুলাল, ফারুক আল শারাহ, লুৎফুর রহমান, ওমর ফারুক, ফখরুল ইসলাম কামাল, রবিউল আলম, ফটো সাংবাদিক সাইফুল রাজু প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি ড. মুহম্মদ সামাদকে ফুলেল শুভেচ্ছা ও অ্যাওয়ার্ড প্রদান করে বরণ করে নেন লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ এবং অনুষ্ঠানে উপস্থিত লাকসামবাসী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি ড. মুহাম্মদ সামাদ বলেন, লেখক অরপি আহমেদ একজন মেধাবী ও সৃষ্টিশীল প্রতিভা। তিনি হৃদয় দিয়ে বাংলাদেশকে ভালোবাসেন, জাতির জনক বঙ্গবন্ধুকে ভালোবাসেন। যা তার লেখার মাধ্যমে ফুটে উঠেছে। তার রচিত চারটি বই পাঠকদের হৃদয় আকৃষ্ট করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

লেখক অরপি আহমেদ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যে স্লোগান বাঙালি জাতিকে স্বাধীনতার জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য অনুপ্রাণিত করেছিল সেই স্লোগানের উৎপত্তি ইতিহাস এবং বাংলাদেশের সাধারণ জনগণের মাঝে এই স্লোগান কিভাবে ছড়িয়ে পড়েছিল তাই নিয়ে একটি গবেষণামুলক বই ‘অগ্নিঝরা স্লোগান জয়বাংলা’। অন্যদিকে বাংলা এবং বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভূমি টুঙ্গিপাড়ায় যেখানে শুয়ে আছেন বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান সেখানে লেখকের ভ্রমনকে ঘিরে লেখা বই ‘ক্ষনিক দাঁড়াও পথিক’। এই দুটি বই মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির কাছে গ্রহণযোগ্য দুটি বই হবে বলে লেখক আশা প্রকাশ করেন।

অন্যদিকে লেখক সাংবাদিক অরপি আহমেদের প্রথম শিশুতোষ ছড়ার বই ‘ধামীয়ান’ এবং লেখকের হিরো সিরিজের ৭ম উপন্যাস সাইফাই ফেইথ ফ্যান্টাসী উপন্যাস জ্বীন পরি ভালোবাসা। বাংলা প্রকাশ থেকে ২০০৯ সালে বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস বাবার হাতের প্রথম ছোঁয়া’ প্রকাশিত হবার পর লেখকের সর্বমোট ২৩টি বই বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় প্রকাশিত হল। লেখকের প্রতিটি বইয়ের প্রচ্ছদ করেছেন দেশবরেণ্য প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

গত তিন দশক ধরেই লেখালেখি সাংবাদিকতার সাথে জড়িত। অনলাইন সংবাদিকতার জগতে পথিকৃতদের অন্যতম। সম্পাদকের দায়িত্ব পালন করেন দুই যুগেরও বেশি সময়। প্রকাশিত হয়েছে গল্প উপন্যাস কবিতা সহ নানা বই। পড়াশুনায় সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এ মাষ্টার্স অব সফটওয়ার সিষ্টেম (এমএসএস) এবং ব্যবস্থাপনায় মাষ্টার্স অব কমার্স (এমকম) ডিগ্রী লাভ করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গন্ধুকে নিয়ে লেখকের রচিত গান ‘শ্রেষ্ঠ সন্তান- দ্যা সুপ্রিম’ আগামী মার্চ মাসে মুক্তির অপেক্ষায় রয়েছে। গানের পোষ্টার ইতিমধ্যেই রিলিজ করা হয়েছে। গানটির সুর ও মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন বিবেক মজুমদার বিবেক এবং গানে কন্ঠ দিয়েছে অংকুর মাহমুদ, শাহনাজ চিত্রা, তুহিন আসাদ, পপি আকতার, শুভেন্দু দাস শুভ, সুমি খান এবং বিবেক মজুমদার বিবেক।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে লেখকের রচিত গান ’বজ্রকন্ঠে স্বাধীনতা’ ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। ’বজ্রকন্ঠে স্বাধীনতা’ গানটির সুর ও মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন সুরকার ও শিল্পী শফিক তুহিন। গানটিতে কন্ঠ দিয়েছেন শফিক তুহিন, কিশোর দাস, ও রুমানা আকতার ইতি।

এছাড়াও লেখকের রোমান্টিক গান কাঁচের চুড়ি, স্বপ্ন সাথী, সত্যি নয় প্রকাশিত হয়েছে নানা গান। গানগুলোতে কন্ঠ ও সুর করেছেন শফিক তুহিন, কিশোর দাস, রুমানা আকতার, সামিনা চৌধুরী, বিবেক মজুমদার, তামান্না হক বর্ণা সহ আরো অনেক জনপ্রিয় শিল্পী।

সাংবাদিকতা সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার জন্য দেশের বাইরে নানা অ্যাওয়ার্ড লাভ করেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে আইটি বিশেষজ্ঞ হিসাবে কর্মরত রয়েছেন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

বইমেলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close