• রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
  • ||
শিরোনাম

উন্মোচিত হলো কাফীর ‘অভিনয় শৈলী’র মোড়ক

প্রকাশ:  ১০ জানুয়ারি ২০২০, ২১:৪৫
নিজস্ব প্রতিবেদক

নাট্যকার, লেখক ও নির্মাতা আব্দুল্লাহিল কাফীর ‘অভিনয় শৈলী’ বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর মহিলা সমিতি মঞ্চে এক আড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন সাথী।

সম্পর্কিত খবর

    তিনি বলেন, “অভিনয় শৈলী’ নাম শুনলেই বোঝা যায় বইটি অভিনয়কে কেন্দ্র করে লেখা। আমি অভিনয় সম্পর্কে এত কিছু না বুঝলেও এটুকু বুঝি অভিনয় করতে গেলে মঞ্চ প্রয়োজন, আর মঞ্চের জন্য কিছু পড়াশোনার প্রয়োজন। নাটকের যেসব প্রাথমিক ধাপ, তার সবগুলোই এই বইতে তুলে ধরা হয়েছে। আমি কাফীর বইয়ের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করছি।”

    এ ছাড়া উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক।

    তিনি বলেন, “নাটক করতে হলে মঞ্চের বিকল্প নেই, কারণ মঞ্চ থেকেই উঠে আসে সত্যিকারের অভিনেতা। কাফীর নাটকের বইটি আমি পড়েছি অসাধারণ লেখনী, বিশেষ করে যারা নাটক করতে চাই, শিখতে চাই তারা উপকৃত হবে বলে আমার বিশ্বাস।”

    বইটির প্রকাশ করছে পিদিম প্রকাশনী। প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আলীম বলেন, “বইটি বের করতে পেরে আমরা গর্ববোধ করছি। কারণ অভিনয়ের জন্য বইটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা সারা দেশের নাট্যকর্মীদের কাছে বইটি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করব।”

    এ দিকে লেখক আব্দুল্লাহিল কাফী বলেন, “আমি একজন সাধারণ নাট্যকর্মী, নাট্যবোদ্ধা বা পণ্ডিত নই। তারপরও নাট্য বিষয়ক গ্রন্থ রচনার সাহস দেখানো ধৃষ্টতারই শামিল। আমার এই ‘অভিনয় শৈলী’ বইটি মূলত নবীন নাট্যকর্মীদের জন্য যারা নাটকের অ আ ক খ শুরু করেছেন কিংবা যারা থিয়েটার নিয়ে স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান।”

    ‘অভিনয় শৈলী’র মোড়ক উন্মোচন শেষে নাট্যাচার্য সেলিম আল দীনের ‘সঙবাদ কার্টুন’ নাটক মঞ্চায়ন করে বাংলাদেশ থিয়েটার প্রাঙ্গণ। নির্দেশনা দেন তারেক তাশহাদ।

    ১৯৯৩ সালে মাধ্যমিকে পড়ার সময় স্কুলের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে নাটক অভিনয়ের মাধ্যমে আব্দুল্লাহিল কাফী মঞ্চনাটকে পা রাখেন। দীর্ঘদিন কাজ করেছেন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় নাট্যমঞ্চ’র সঙ্গে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের দায়িত্ব পালন করেছেন। নির্দেশনা দিয়েছেন ২০টিরও অধিক নাটক। রচনা করেছেন বেশ কয়েকটি নাটক।

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close