• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
  • ||

ঢাকা লিট ফেস্টে নাচানাচি নিয়ে সমালোচনা ! (ভিডিও)

প্রকাশ:  ১১ নভেম্বর ২০১৯, ১৮:০৫ | আপডেট : ১১ নভেম্বর ২০১৯, ১৮:১৩
নিজস্ব প্রতিবেদক

বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের নবম আসরে বিদেশি নারীদের একটি নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে সমালোচনার ঝড় বইছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘বন্ধু তুই লোকাল বাস’ গানের সঙ্গে নাচছেন বিদেশীরা।

সানওয়ার রাসেল নামের এক ব্যক্তি প্রথমে ভিডিওটি তার ওয়ালে পোস্ট করেন। এরপর মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়। তাতে পক্ষে-বিপক্ষে মতামত দেন অনেকে।

মোহাম্মদ মশিউর নামের একজন লিখেছেন, দুঃখজনক, বাংলা একাডেমির মতো জায়গায় এসব কী হচ্ছে! এই যদি হয় কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবীদের অবস্থা তাহলে তারা কী ধরনের লেখেন! বোঝাই যাচ্ছে!’

ড. ইয়াহ্ইয়া মান্নান লিখেছেন, ‘বিকৃত রুচির সমাহার...! এরাই আবার সাহিত্য-সংস্কৃতির পৃষ্ঠপোষক...’। শাকিল হাসান চৌধুরী লিখেছেন, আরে! এটি কবিদের অনুষ্ঠান? আমিতো ভেবেছিলাম বিদেশি কোনো মুভির নাইট শো!

ডালিয়া হোসাইন এক নারী লিখেছেন, এটা কী? ঢাকা লিট ফিস্ট? ছি ছি ছি। ভাগ্যিস যাই নাই।

ফারহানা হোসাইন নামের একজন লিখেছেন, আশ্চর্য ব্যাপার। একদম দেশটারেই লোকাল বাস বানায় ফেলছে। চেতনায় আগুন লেগে গেছে দেখি!

তবে এই নাচের পক্ষেও মতামত দিয়েছেন অনেকেই। তাদের ভাষ্য, অনুষ্ঠানের একটি টপিকের কারণেই এমন নাচানাচি হয়েছে।

সাদিয়া রহমান লিখেছেন, যারা ট্রল করছেন উনাদের প্রাণবন্ত নাচ নিয়ে, তাদের বলি- লিট ফেস্টে তাদের ডিসকাসন টপিক ছিল ‘Ageing : The Secret of life’।

উনারা সেশনের শেষে এভাবে প্রাণবন্তভাবে নেচে এটায় প্রমাণ করেছেন, Age is just a number We need to live free।’

মোখলেছুর রহমান নামের এক ব্যক্তি বলেছেন, তারা তাদের কালচার মেনে পোশাক পড়েছেন। এটা নিয়ে আমাদের যদি কিছু বলতে হয়, তাহলে তাদের সংস্কৃতির জায়গায় দাঁড়িয়ে বিচার করুন।

উল্লেখ্য, বাংলাদেশ তথা বাংলা ভাষা ও তার সাহিত্যকে বিশ্বের মঞ্চে তুলে ধরতে ৭ নভেম্বর বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল শুরু হয়। টানা তিন দিনের এ উৎসবে প্রতিবারের এবারো বিশ্বসেরা লেখক গবেষক, কবি ও সাহিত্যিকরা অংশ নেন।

উত্সবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক ও রাজনীতিবিদ অংশ নেন।


পূর্বপশ্চিমবিডি/ওআর

বাংলা একাডেমি,লিট ফেস্ট,মমতাজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close