• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||

‘বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে পরিচিত করাই ঢাকা লিট ফেস্টের উদ্দেশ্য’

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০১৯, ১৬:৪৩ | আপডেট : ০৭ নভেম্বর ২০১৯, ১৬:৪৯
নিজস্ব প্রতিবেদক

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে পরিচিত করাই ঢাকা লিট ফেস্টের মুখ্য উদ্দেশ্য। ২০১১ সালে এ সাহিত্য উৎসব যখন যাত্রা শুরু করে তখন নাম ছিল 'হে লিটারেরি ফেস্টিভ্যাল'। তখন সাহিত্য উৎসবটি সমাজের এলিট তথা ধনিক শ্রেণির প্রতিনিধিত্ব করত এবং মূলত বহির্বিশ্বের সাহিত্য- সংস্কৃতি এখানে তুলে ধরা হত। ২০১৫ সালে নাম পরিবর্তন করে রাখা হয় 'ঢাকা লিট ফেস্ট' এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এর পৃষ্ঠপোষকতায় যুক্ত হয়। এর ফলে উৎসবটি সার্বজনীনতা লাভ করে এবং ঢাকা তথা বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতি বিশ্বের দরবারে সঠিকভাবে তুলে ধরার সুযোগ সৃষ্টি হয়।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকালে রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকা লিট ফেস্ট আয়োজিত তিন দিনব্যাপী (৭-৯ নভেম্বর) “নবম ঢাকা আন্তর্জাতিক লিট ফেস্ট ২০১৯” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

যৌথভাবে উৎসব উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি ও বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেখিকা মনিকা আলী।

মিয়ানমার থেকে আসা প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী স্থানীয় তথা বাঙালি সংস্কৃতির জন্য হুমকিস্বরূপ উল্লেখ করে অনুষ্ঠানের প্রধান অতিথি এ থেকে উত্তরণের উপায়সমূহ নির্ধারণের জন্য লিট ফেস্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান। তাছাড়া প্রতিমন্ত্রী এ ইস্যুতে উৎসবে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের কবি-শিল্পী-সাহিত্যিক-চিন্তাবিদদের স্ব স্ব দেশের সরকারের মাধ্যমে জনমত গড়ে তোলাসহ প্রয়োজনীয় সহযোগিতার আহ্বান জানান।

কে এম খালিদ আগামীতে এ উৎসবের আরও শ্রী ও মান বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা লিট ফেস্টের ডিরেক্টর সাদাফ সাজ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, ঢাকা লিট ফেস্টের কো-ডিরেক্টর আহসান আকবর ও কাজী আনিস আহমেদ।

উল্লেখ্য, বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হওয়া তিন দিনব্যাপী এ সাহিত্য উৎসবে ৯০টির অধিক অধিবেশনে বাংলাদেশের দুই শতাধিক এবং ৫টি মহাদেশের ১৮টি দেশের শতাধিক বিদেশি শিল্পী-সাহিত্যিকগণ অংশগ্রহণ করছেন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

কে এম খালিদ,সংস্কৃতি প্রতিমন্ত্রী,ঢাকা লিট ফেস্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত