• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||

আজ থেকে শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০১৯, ০২:৫৬
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) থেকে শুরু হচ্ছে দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলনমেলা ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’।

তিন দিনব্যাপী এ উৎসব বৃহস্পতিবার শুরু হয়ে চলবে ৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে উৎসব।

উৎসবটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলা একাডেমির বিশেষ সহযোগিতায় সার্বিক আয়োজনে থাকছে যাত্রিক।

উৎসবে পাঁচটি মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নেবেন। দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ পাবেন দর্শনার্থীরা।

তিনদিনের এ আয়োজনে অংশ নেবেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকার পুরস্কারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথা সাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল প্রমুখ। দুই বাংলার জনপ্রিয় লেখক শংকরও আসছেন এবারের উৎসবে।

এছাড়া উৎসবে যোগ দেবেন বাংলাদেশের জনপ্রিয় কথা সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, শাহীন আখতার, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ। অংশ নেবেন ভারতীয় সাংবাদিক প্রেয়াগ আকবর, প্রিয়াঙ্কা দুবে, ফিনিশ সাংবাদিক মিন্না লিন্ডগ্রেন, ডিএসসি পুরস্কারপ্রাপ্ত লেখক এইচএম নাকভি, ব্রাজিলের কথাসাহিত্যিক ইয়ারা রড্রিগেজসহ আরও অনেকে।

এবার উৎসবে থাকছে বইয়ের সমারোহ ও দেশীয় ঐতিহ্যকে তুলে ধরার উন্মুক্ত মঞ্চ। পাশাপাশি বই প্রকাশ এবং বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। থাকবে লোকশিল্পীদের উপস্থিতি। এর মধ্যে উল্লেখযোগ্য শিল্পী চন্দনা, মাইজভাণ্ডারি শিল্পীগোষ্ঠী।

উৎসবের প্রথমদিন জেমকন সাহিত্য পুরস্কার দেওয়া হবে। দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’।

পূর্বপশ্চিমবিডি/এস.খান

ঢাকা লিট ফেস্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত