• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

জীবনানন্দ পুরস্কার পেলেন কবি জুয়েল মাজহার ও কথাসাহিত্যিক আবদুল মান্নান

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০১৯, ০০:১১
বরিশাল প্রতিনিধি

কবি জুয়েল মাজহার ও কথাসাহিত্যিক আবদুল মান্নান সরকারকে বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে 'জীবনানন্দ পুরস্কার-২০১৯' দেওয়া হয়েছে। শনিবার বরিশাল নগরীর রায় রোডে খেয়ালী গ্রুপ থিয়েটারে তাদের হাতে পুরস্কারের অর্থমূল্য ও সম্মাননাপত্র তুলে দেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

কবি জীবনানন্দ দাশের প্রয়াণ দিবস স্মরণে আড্ডা ধানসিড়ি দ্বিবার্ষিক এ পুরস্কার প্রদান করে থাকে। শনিবার সকালে 'জীবনানন্দ পুরস্কার-২০১৯' প্রদান অনুষ্ঠানের দু'পর্বের প্রথমার্ধের অনুষ্ঠিত হয়। 'ক‌বিতার আসর' শিরোনামে স্বরচিত ক‌বিতা পাঠ ও আড্ডার ওই আয়োজন শুরু হয় সকাল ১০টার দিকে। শেষ হয় দুপুর সাড়ে ১২টায়। বিরতি দিয়ে বিকেল ৪টায় শুরু হয় দ্বিতীয় পর্ব অর্থাৎ 'ধানসিড়ি' পত্রিকার মোড়ক উন্মোচন ও পুরস্কার প্রদান অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, 'জীবনানন্দ পুরস্কার-২০১৯'-এ যে দুই লেখককে পুরস্কৃত করা হয়েছে, তারা তাদের নিমগ্ন সাধনায় নিজের জায়গাকে উজ্জ্বল করার চেষ্টা করেছেন। অনবরত নিজের শ্রম ও মেধা দিয়েছেন এবং সৃজনশীলতার বিকাশের জন্য নিজের জায়গাটার পরিচর্যা করেছেন। আর যারা এ আয়োজন করেছেন তারা সামগ্রিকভাবে কবি জীবনানন্দ দাশকে শুধু স্মরণ করা নয়, তারা এখানে নিজেদের যুক্ত করে সাহিত্যের বলয় তৈরি করেছেন। যে বলয়ের ভেতর দিয়ে তৈরি হবে আমাদের আগামী প্রজন্ম।

পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে কবি জুয়েল মাজহার বলেন, আমি যখন ভবঘুরে জীবন কাটিয়েছি, তখন যে কবি আমাকে বাঁচিয়ে রেখেছেন সঙ্গ দিয়েছেন, তিনি জীবনানন্দ দাশ। আর এটি কাকতালীয় ব্যাপার, আজ জীবনানন্দ পুরস্কার লাভ করেছি আমি।

সাহিত্য সংগঠন 'আড্ডা ধানসিড়ি'র আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক কবি শামীম রেজা। বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক নিখিলেশ রায়।

পূর্বপশ্চিমবিডি-এনই

জীবনানন্দ পুরস্কার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত