Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
  • ||

হাতে আঁকা বঙ্গবন্ধুর সর্ববৃহৎ প্রতিকৃতি উদ্বোধন

প্রকাশ:  ১৫ আগস্ট ২০১৮, ০০:২১
ঢাবি সংবাদদাতা
প্রিন্ট icon

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হাতে আঁকা বঙ্গবন্ধুর সর্ববৃহৎ প্রতিকৃতি উন্মুক্ত করা হয়েছে। এটি লম্বায় (উঁচু) ৪৩ ফুট, প্রস্থে ৩৪ ফুট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে স্থাপন করা হয়। বাংলাদেশ চারুশিল্পী সংসদ এই প্রতিকৃতি নির্মাণ করেছেন।

মঙ্গলবার (১৪ আগস্ট) সন্ধ্যায় এটির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ।

প্রতিকৃতির মাঝখানে বঙ্গবন্ধুর দুটি ছবি রাখা হয়েছে। যা হাতে আঁকা হয়েছে। ছবি দুটির পাশে লেখা আছে ‘যতকাল রবে পদ্মা,মেঘনা,গৌরী, যমুনা বহমান ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান’।

উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা নিজের বিনিময়ে বাংলাদেশ গড়ে গেছেন। চারুশিল্পীরা বঙ্গবন্ধুর যে প্রতিকৃতি এঁকেছেন তাতে আমি অভিভূত। আজ এখানে বসে ছবিটির দিকে তাকিয়ে মনে হয়েছে আমি ৭১ সালে যেভাবে তার সঙ্গে বসতাম সেভাবেই বসে আছি। ধন্যবাদ দেওয়ার ভাষা জানা নেই। জাতির পিতা সপরিবারে রক্ত দিয়ে বাংলাদেশের মানুষের রক্তের ঋণ শোধ করে গেছেন। তিনি শুধু বাংলাদেশের নয় সারা বিশ্বের নেতা ছিলেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ১৪ আগস্ট ঢাবির ইতিহাসে অনন্য একটি দিন। কারণ এই দিনটিতে জাতির পিতা এই বিশ্ববিদ্যালয়ে আসতে চেয়েছিলেন। কিন্তু আমাদের দুর্ভাগ্য তিনি আসতে পারেননি। চারুশিল্পী সংসদের এই উদ্যোগে আমি অভিভূত। এভাবেই আগামীতে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে পড়বে।

১৫ আগস্ট উপলক্ষে তৈরি করা এ প্রতিকৃতি দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাবে বাংলাদেশ চারুশিল্পী সংসদ।

-একে

বঙ্গবন্ধু,শোক দিবস
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত