Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
  • ||

লাইভ স্ট্রিমিংয়ে কঠোর আইন করছে ফেসবুক

প্রকাশ:  ১৫ মে ২০১৯, ১৬:০৫ | আপডেট : ১৫ মে ২০১৯, ১৬:১১
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ হামলা ও তা সরাসরি ফেসবুকে সম্প্রচারের ঘটনার পর ফেসবুকের লাইভ স্ট্রিমিং বা সরাসরি সম্প্রচার সেবা নিয়ন্ত্রণ করতে আইন কঠোর করা হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফেসবুক জানিয়েছে, অনলাইন সহিংসতা বন্ধের লক্ষ্যে বিশ্ব নেতাদের সাথে বৈঠক করে ফেসবুক কর্তৃপক্ষ।

সেখানে আলোচনার মাধ্যমে লাইভ স্ট্রিমিং এর বিষয়ে আইন কঠোর করা হবে বলে জানানো হয়।

ফেসবুক থেকে সিদ্ধান্ত নিয়েছে প্রথম অবস্থায় লাইভ স্ট্রিমিং এর ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা থাকবে, এবং ব্যবহারকারীরা যদি কোন সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িয়ে গিয়ে লাইভ সম্প্রচার করতে যায় তার লাইভ তাৎক্ষণিক নিয়ন্ত্রণ করা হবে।

ঠিক কতদিন এই নীতি চলবে এবং এই নিয়ন্ত্রণের স্থগিতাদেশ সম্পর্কে কোন সুনির্দিষ্ট কিছু জানায়নি ফেসবুক। তবে যে নিউজিল্যান্ডের হামলা চালিয়েছে সে তার নতুন অ্যাকাউন্টে দিয়ে লাইভ স্ট্রিমিং করার সুযোগ থাকবে না।

আগামী সপ্তাহের মধ্যে ফেসবুক পর্যবেক্ষণ করে অন্যান্য এলাকায় সীমাবদ্ধতা প্রসারিত করার পরিকল্পনা করা হচ্ছে। যে লোকদের ফেসবুকে বিজ্ঞাপন তৈরি হয় তাদের অ্যাকাউন্ট প্রথমে নিয়ন্ত্রণ করা হবে বলে জানায় ফেসবুক।

অন্যদিকে, তিনটি বিশ্ববিদ্যালয়ে গবেষণামূলক তহবিলের মাধ্যম লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে হামলা চালানোর বিষয়টি সনাক্ত করার কৌশল নিয়ে গবেষণার ব্যবস্থা করা হবে।

ফেসবুক লাইভ স্ট্রিমিংয়ের সবচেয়ে কুৎসিত দিকটি ১৫ মার্চ ক্রাইস্টচার্চের মসজিদে হামলার সময় সবার সামনে আসে। এক শ্বেতাঙ্গ বন্দুকধারী গুলি করে ৫২ জনকে হত্যার ঘটনা সরাসরি সম্প্রচার করে। ফেসবুক ওই ভিডিও সরিয়ে ফেলার আগেই তা ব্যাপকভাবে ছড়িয়ে যায়।

এর ফলে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। অনেকেই ফেসবুকের লাইভ স্ট্রিমিং বা সরাসরি সম্প্রচার সেবা নিয়ন্ত্রণের জোর দাবি জানান।


পিপিবিডি/কেএম

ফেসবুক লাইভ,লাইভ স্ট্রিমিং,আইন
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত