• বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

নিষেধাজ্ঞা অমান্য করে আম নামানোয় ৬ জনের কারাদণ্ড

প্রকাশ:  ১৩ মে ২০১৯, ২১:০০
নিজস্ব সংবাদদাতা

রাজশাহীর পুঠিয়া উপজেলায় প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে বেঁধে দেওয়া সময়ের ১২ দিন আগেই লখনা জাতের বাজারজাত করার জন্য নামানোয় ৬ জনকে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৩ মে) দুপুরে উপজেলার জিউপাড়া ইউনিয়নের সরিষাবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

সম্পর্কিত খবর

    রোববার রাজশাহীর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষি বিভাগের কর্মকর্তা, ফল গবেষক, আমচাষী ও আম ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে জাত ভেদে আম নামানোর সময় নির্ধারণ করা হয়। আগামী ১৫ মে’র পরে গুটি জাতের আম, ২০ মে’র পরে গোপালভোগ এবং ২৫ মে’র আগে লক্ষণ ভোগ (লখনা) আম না নামানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

    আমে রাসায়নিক কেমিক্যাল ব্যবহার রোধ করতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। সেই নিষেধাজ্ঞা অমান্য করে পুঠিয়ার জিউপাড়া ইউনিয়নের সরিষাবাড়ি গ্রামের খালেকের আম বাগানে অপরিপক্ক আম বাজারজাত করতে গাছ থেকে আম নামান ব্যবসায়ী মেহেদী হাসান রতন। তবে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে তাৎক্ষণিক ওই বাগানে অভিযান চালায় পুলিশ।

    অভিযান চালিয়ে আম পাড়ার সময় ৬ শ্রমিককে আটক করা গেলেও ব্যবসায়ী মেহেদী হাসান রতনকে আটক করা সম্ভব হয়নি। তবে গাছ থেকে পাড়া প্রায় ৩০ মণ অপরিপক্ক লখনা জাতের আম জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান।

    ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, নির্ধারিত সময়ের আগে আম নামানোর অপরাধে ৬ জনকে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে এবং অপরিপক্ক প্রায় ৩০ মণ আম জব্দ করে মাদ্রাসার শিক্ষার্থী ও আবাসন প্রকল্পে বসবাস করা পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

    উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, অসৎ উদ্দেশ্যে অপরিপক্ক আম বাজারজাত করতে গাছ থেকে নামিয়েছে বলে তারা স্বীকার করেছেন। তাদের প্রত্যেককে ৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

    পিপিবিডি/আরএইচ

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close