Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
  • ||

‘দেশ থেকে ২০২২ সালের মধ্যেই জলাতঙ্ক রোগ নির্মূল করা সম্ভব’

প্রকাশ:  ০৯ মে ২০১৯, ২১:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

দেশে বর্তমানে প্রায় ১৬ লাখ কুকুর রয়েছে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কুকুরকে টিকাদান কর্মসূচির মাধ্যমে ২০২২ সালের মধ্যে গোটা দেশ থেকে জলাতঙ্ক রোগ নির্মূল করা সম্ভব হবে।

বৃহস্পতিবার (৯ মে) জলাতঙ্ক রোগ নির্মূলের লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার সব কুকুরকে টিকাদান কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

রাজধানীর ফার্মগেট এলাকার খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটশনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ টিকাদান কর্মসূচির উদ্বোধন করে। মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জলাতঙ্ক একটি মারাত্মক ব্যাধি যা একবার হলে মৃত্যু অনিবার্য। সাধারণত কুকুরের কামড় থেকেই ৯০ ভাগ জলাতঙ্ক রোগ হয়। কিন্তু কুকুর আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে ও প্রভুভক্ত প্রাণি, তাই কুকুর হত্যা করাও সম্ভব না। এ অবস্থায় জলাতঙ্ক রোগ যাতে না হয় সে জন্য কুকুরকে টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে, তাহলেই এ রোগ নির্মূল করা সম্ভব।

মন্ত্রী আরও বলেন, বর্তমানে দেশে প্রায় ১৬ লাখ কুকুর রয়েছে। এই কুকুরগুলোর মধ্যে শতকরা এক ভাগ কুকুরের কামড়ে জলাতঙ্ক রোগ হয়। কুকুর ছাড়াও বিড়াল, বেজি, শিয়াল বা বানরের কামড়েও জলাতঙ্ক হতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এবং প্রখ্যাত লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডা. উম্মে রুমান সিদ্দিকী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. সানিয়া তহমিনা।

পিপিবিডি/জিএম

জলাতঙ্ক রোগ নির্মূল,স্বাস্থ্য মন্ত্রী,জাহিদ মালেক
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত