• শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬
  • ||

৪০তম বিসিএস পরীক্ষা

প্রিলিমিনারিতে ৮৩ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত

প্রকাশ:  ০৩ মে ২০১৯, ২১:৪০
নিজস্ব প্রতিবেদক

দেশের আট বিভাগীয় শহরে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই শুক্রবার (৩ মে) অনুষ্ঠিত হয়েছে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

আর এ পরীক্ষায় প্রায় ৮৩ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসি সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, ৪০তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী, আর কেন্দ্রে অনুপস্থিত ছিলেন ৮৩ হাজার ৪৩৮ জন।

শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষায় উপস্থিতির গড় হার ছিল ৭৯.৭০ শতাংশ। এর মধ্যে ঢাকায় ৭৭, রাজশাহীতে ৮২, চট্টগ্রামে ৭৯, খুলনা ও সিলেটে ৮১, বরিশালে ৭৯, রংপুরে ৮৪ ও ময়মনসিংহে সর্বোচ্চ ৮৫ শতাংশ প্রার্থী পরীক্ষা দিয়েছেন।

এ ছাড়া পরীক্ষাকেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইস, মোবাইল আনাসহ নানা অপরাধে ৫ জনকে বহিষ্কার করা হয়েছে। রাজধানীর মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়, ঢাকা কলেজ, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, শেখ বোরহানউদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ ও রাজারবাগ পুলিশ লাইনস স্কুল ও কলেজ কেন্দ্রে একজন করে মোট ৫ পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

পরীক্ষার বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সাদিক বলেন, পরীক্ষায় উল্লেখযোগ্যসংখ্যক প্রার্থী অংশ নিয়েছেন। উপস্থিতির হার সন্তোষজনক। এ জন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতাও জ্ঞাপন করেছেন।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা।

প্রথম শ্রেণির সরকারি চাকরিতে এক হাজার ৯০৩টি পদে নিয়োগ দিতে গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

ঘূর্ণিঝড় ফণীর কারণে এইচএসসি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শনিবারের পরীক্ষা পেছানো হলেও বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবারই নেওয়ার সিদ্ধান্তে অটল থাকে পিএসসি।

পিপিবিডি/জিএম

৪০তম বিসিএস,প্রিলিমিনারি পরীক্ষা,সরকারি কর্ম কমিশন,অনুপস্থিত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close