• সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯
  • ||

দেশে বছরে কিডনি রোগে মারা যায় ৫০ হাজার মানুষ

প্রকাশ:  ১৩ ডিসেম্বর ২০২২, ০০:০২
নিজস্ব প্রতিবেদক

দেশে বছরে কিডনি রোগে ৫০ হাজার মানুষ মারা যায় বলে জানিয়েছেন কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশিদ।

তিনি বলেন, বাংলাদেশে প্রতি বছর ৪০ হাজার রোগীর কিডনি বিকল হয় এবং এদের ৭৫ ভাগই মারা যায়। এছাড়া হঠাৎ কিডনি বিকল হয়েও প্রতি বছর মারা যায় আরো ২০ হাজার রোগী। অর্থাৎ দেশে বছরে কিডনি রোগে ৫০ হাজার মানুষ মারা যায়।

কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের আয়োজনে সোমবার (১২ ডিসেম্বর) সার্বজনীন স্বাস্থ্যসেবা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন ডা. হারুন আর রশিদ।

তিনি বলেন, এই রোগীগুলোকে বাঁচিয়ে রাখার জন্য জেলা পর্যায়ে ডায়ালাইসিস সেবা চালুসহ প্রতিটি মেডিকেল কলেজে কিডনি সংযোজনের ব্যবস্থা করা দরকার। আমরা কিডনি রোগীদের কার্ড চালু করতে চাই; যার মাধ্যমে তারা যেন বিনামূল্যে বিশেষজ্ঞ পরামর্শ ও চিকিৎসা পেতে পারেন। এ ব্যাপারে সরকারের সহযোগিতা দরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাউথ ইস্ট ইউনির্ভাসিটির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর এমেরিটাস ড. এম শমসের আলী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ইউনির্ভাসিটি অব হেলথ সায়েন্সের বোর্ড অব ট্রাস্টিজ অধ্যাপক ডা. রশিদ-ই মাহাবুব, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন প্রাইসওয়াটার হাউস কুপার্স, বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এবং মেরি স্টোপস বাংলাদেশের চেয়ারম্যান মামুন রশিদ।

আরো বক্তব্য দেন কিডনি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক রুহুল আমিন রুবেল ও ব্যবস্থাপনা পরিচালক টিনি ফেরদৌস রশিদ প্রমুখ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মানুষ,কিডনি রোগ,দেশ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close