• শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮
  • ||

আরো ৪ জনের মৃত্যু, শনাক্ত ২৯১৬

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২২, ১৭:৫১ | আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৯:০৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ​২ হাজার ৯১৬ জনের, মৃত্যু হয়েছে আরও চার জনের। শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৬৮ শতাংশে।

দেশে এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১ হাজার ৩০৫ জনে। মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১১১ জনের।

বুধবার (১২ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার করোনায় ২ জনের মৃত্যু হয়। এ সময়ে নতুন করে শনাক্ত হন ২ হাজার ৪৫৮ জন। শনাক্তের হার ছিল ৮ দশমিক ৯৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৬৬ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫১ হাজার ৬৫৩ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৭০৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৪ হাজার ৯৬৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৬৮ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুইজন পুরুষ ও দুইজন নারী। চট্টগ্রাম এক জন ও ঢাকা বিভাগে তিন জন করে মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কোনো মৃত্যু হয়নি।

চলতি বছরের প্রথম দিন (১ জানুয়াারি) থেকেই করোনার সংক্রমণ ক্রমাগত বেড়েই চলেছে। ডিসেম্বর মাসে মাত্র চার হাজার ৫৮৮ জন নতুন রোগী শনাক্ত হলেও চলতি মাসের ১১ জানুয়ারি পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ১২ হাজার ৮৫০ জন। চলতি মাসে নমুনা পরীক্ষার তুলনায় ঢাকায় ১২ দশমিক ৮ শতাংশ ও রাঙ্গামাটিতে ১০ শতাংশ রোগী শনাক্ত হয়েছেন। সম্প্রতি নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্তের সংখ্যা বাড়লেও আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

এদিকে সংক্রমণের উচ্চঝুঁকি, মধ্যম ঝুঁকি ও কম ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ঢাকা ও রাঙ্গামাটি জেলা সংক্রমণের রেড জোন অর্থাৎ উচ্চঝুঁকি রয়েছে। এছাড়া হলুদ জোন বা মধ্যম ঝুঁকির তালিকায় রয়েছে ৬ জেলা এবং কম ঝুঁকি অর্থাৎ সবুজ জোনে রয়েছে দেশের ৫৪ জেলা।

উচ্চঝুঁকিতে থাকা ঢাকায় নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্তের হার ১২ দশমিক ৯০ শতাংশ এবং রাঙ্গামাটিতে শনাক্তের হার ১০ শতাংশ।

পূর্বপশ্চিম/এসকে

করোনাভাইরাস,মহামারি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close