• মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
  • ||

ওমিক্রনের পর করোনার নতুন রূপ ‘ইহু’, ফ্রান্সে আবির্ভাব

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০২২, ১৬:১৪
পূর্বপশ্চিম ডেস্ক

করোনার পরিবর্তিত ধরণ ওমিক্রনের থাবা বিশ্বজুড়ে বিস্তৃত হওয়ার মাঝেই ফের নতুন রূপ ধারণ করেছে ভাইরাসটি। ফ্রান্সের ১২ জন নাগরিকের দেহে এই নতুন ধরনটি ধরা পড়েছে। দেশটির মেডিটেরানি ইনফেকশন নামে সংস্থার গবেষকরা করোনার এই নতুন রূপের নাম দিয়েছেন ইহু।

গবেষকরা বলছেন, অন্তত ৪৬টি মিউটেশন ভাইরাসটি এই নতুন রূপ ধারণ করেছে। ফলে এর সঙ্গে লড়াইয়ে করোনার চলতি টিকাগুলো কার্যকর নাও হতেওপারে বলে মনে করছেন তাঁরা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ফ্রান্সের ১২ জন নাগরিক IHU তথা B.1.640.2 স্ট্রেনটিতে ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন। তাঁরা সবাই আফ্রিকার দেশ ক্যামেরুনে বেড়াতে গিয়েছিলেন বলে জানা গেছে। তবে ওই স্ট্রেনটির উৎস সেখানেই কি না তা নিশ্চিত হওয়া জানা যায়নি।

ফ্রান্সের মার্সেই শহরে অনেকেই নিয়মিত আফ্রিকার দেশগুলোতে যাতায়াত করেন। বিশেষত ক্যামেরুনে তাঁরা বেশি যান। সে দেশ থেকে ভাইরাসের এই নয়া রূপ রোগীর শরীরে প্রবেশ করছে কি না তা বোঝার চেষ্টা করছেন গবেষকরা।

বর্তমানে করোনার ওমিক্রন রূপই বিশ্বে বিভিন্ন প্রান্তে প্রভাবশালী ভূমিকায় রয়েছে। কিন্তু ভাইরাসের এই নয়া রূপ ইহু কতটা সংক্রামক তা এখনো স্পষ্ট করে গবেষকরা কিছু জানাননি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধু ফ্রান্সেই কয়েকজন রোগীর শরীরে এর উপস্থিতির কথা জানা গেছে। তাই একে করোনার নয়া রূপ বলার আগে আরো খতিয়ে দেখতে চাইছেন তারা।

মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল-ডিং এ প্রসঙ্গে একটি দীর্ঘ টুইট করেছেন। তার মতে, এখন করোনার নতুন রূপগুলো একের পর এক আসতে থাকবে। তার মানে এই নয় যে তার প্রতিটিই বিপজ্জনক। সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতার ওপর নির্ভর করে এটির বিপজ্জনক হয়ে ওঠা। মূল ভাইরাসটি থেকে কতগুলো মিউটেশন হচ্ছে, তা-ও গুরুত্বপূর্ণ বিষয় বলে তিনি জানিয়েছেন।

গত ২৪ ডিসেম্বর প্রথম ওমিক্রন আক্রান্তের খবর মেলে দক্ষিণ আফ্রিকায়। তারপর বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়ে করোনার এই রূপ। ইতোমধ্যেই ফ্রান্সের ৬০ শতাংশ করোনা সংক্রমণের জন্য দায়ী ওমিক্রন। ফলে নয়া স্ট্রেনের পক্ষে এই মুহূর্তে তাকে প্রতিস্থাপিত করা কার্যত অসম্ভব। গত ১০ ডিসেম্বর এই স্ট্রেনের প্রথম সংক্রমণের খোঁজ মিললেও এত দিনে ১২ জনের খোঁজ মিলল, যারা এর দ্বারা সংক্রমিত হয়েছেন।

, ।

করোনার নতুন রূপ,ইহু,ওমিক্রন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close