• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭
  • ||

৩০ সেকেন্ডে করোনাভাইরাস মারার মাউথওয়াশ আনছে ইউনিলিভার

প্রকাশ:  ২৬ নভেম্বর ২০২০, ১৫:৪৩
পূর্বপশ্চিম ডেস্ক
ফাইল ছবি

করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে বাংলাদেশের বাজারে একটি মাউথওয়াশ আনার কথা জানিয়েছে অ্যাংলো-ডাচ বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয় মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই মাউথওয়াশটি করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম।

ইউনিলিভারের পক্ষ থেকে জানানো হয়েছে, পেপসোডেন্ট জার্মিচেক মাউথ রেনজ লিকুইড নামের এই নতুন মাউথওয়াশে ব্যবহৃত হয়েছে সেটাইলপেরিডেনিয়াম ক্লোরাইড (সিপিসি) টেকনোলজি। ব্যবহার করা হয়েছে একেবারে নতুন ফর্মুলা।

সংস্থাটির দাবি, এই মাউথওয়াশই হয়ে উঠবে করোনাভাইরাসের প্রতিষেধক। মাত্র ৩০ সেকেন্ড কুলকুচি করলেই ৯৯.৯% কোভিড-১৯ জীবাণু ধ্বংস হবে। এক বিবৃতিতে গবেষণাগারে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হওয়ার দাবি করেছে তারা।

তবে একইসঙ্গে ইউনিলিভার জানিয়েছে, এই মাউথওয়াশ কোভিড -১৯ এর কোনও চিকিৎসা নয় বা একে ছড়াতেও বাধা দেয় না। কেবল মুখ ও গলায় অবস্থিত করোনাভাইরাসকে হত্যা করতে এটি সক্ষম। অর্থাৎ, হ্যান্ডওয়াশের মত এটিও প্রতিদিনের সুরক্ষার জন্য এটিও একটি গুরুত্বপূর্ণ উপাদান হতে পারে।

মাউথওয়াশটির ব্যবহারের গুরুত্ব সম্পর্কে ইউনিলিভার জানায়, মুখে ভাইরাসের সংখ্যা কমলে তার বিস্তারও কমবে। তাদের মতে, হাত বারবার ধোয়া, স্যানিটাইজার ব্যবহার করা কিংবা মাস্ক পরার পাশাপাশি মাউথওয়াশের ব্যবহারও ভাইরাসটির হাত থেকে বাঁচতে সুবিধা হবে।

সংস্থাটির ওরাল কেয়ার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান জি রবার্টস বলেন, এখনো পর্যন্ত হওয়া পরীক্ষার ভিত্তিতে নিশ্চিতভাবে বলতে পারি, এই নতুন মাউথওয়াশ মুখের মধ্যে অবস্থিত করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সফল।

এদিকে ইউনিলিভার বাংলাদেশের সাপ্লাই চেইন ডিরেক্টর রুহুল কুদ্দুস বলেন, আমরা বুঝি যে ভোক্তারা আমাদের পণ্যের ওপর অনেক ভরসা করেন। তাই আমরাও বাংলাদেশে কার্যকর পণ্য সরবরাহের জন্য আপ্রাণ চেষ্টা করে থাকি। আমরা সরকারের কাছ থেকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাংলাদেশের ভোক্তাদের সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে পর্যাপ্ত সহযোগিতা পাবো বলে আশা করছি।

জানা গেছে, পণ্যটি ভারতের বাজারে সামনের মাস থেকেই পাওয়া যাবে। বাংলাদেশ সরকার দ্রুত অনুমতি দিলে তারপর বাজারজাতকরণের সময় নির্ধারণ করা হবে।


পূর্বপশ্চিমবিডি/এমএস

মাউথ,ওয়াস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close