• মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭
  • ||

গণস্বাস্থ্যের টেস্ট কিটের কার্যকারিতার প্রতিবেদন বুধবার

প্রকাশ:  ০৬ জুন ২০২০, ১৪:৩৯
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাস শনাক্তে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত অ্যান্টিবডি টেস্ট কিটের কার্যকারিতার পরীক্ষা সম্পন্ন হয়েছে । এ বিষয়ে আগামী বুধবারের মধ্যে ওষুধ প্রশাসনে প্রতিবেদন জমা দেয়া হবে বলে জানিয়েছেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া।

শনিবার (৬ জুন) সাংবাদিকদের তিনি বলেন গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে। এ সম্পর্কিত কমিটি এখন অ্যান্টিবডি কিটের পরীক্ষার ফলাফলের তথ্য প্রক্রিয়াজাত করছে।বুধবারের মধ্যে প্রতিবেদন জমা দিয়ে দিতে পারেন।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ওষুধ বা একটি কিটের পারফরম্যান্স ট্রায়াল কেবল একটি বৈজ্ঞানিক বিষয়। ভিসি হিসেবে এখানে আমার হস্তক্ষেপ করার কিছুই নেই।

দেশে করোনা রোগী শনাক্তের পর পরই গত ১৭ মার্চ করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ কিট উৎপাদনে যায় প্রতিষ্ঠানটি। গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ এই কিট তৈরি করেন। ২৫ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের কাছে করোনা টেস্টের কিট হস্তান্তর করা হয়। বেশ কিছু দিন কিট পরীক্ষা নিয়ে বিতর্কের পর ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতরের থেকে বিএসএমএমইউ বা আইসিডিডিআর,বিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য অনুমিত দেওয়া হয়। এরপর ২ মে কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বিএসএমএমইউ বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়।

বিএসএমএমইউতে এরই মধ্যে গণস্বাস্থ্যের অ্যান্টিবডি টেস্ট কিটের পরীক্ষা শেষ হয়েছে। আগামী বুধবার মধ্যেই এর ফলাফল জানা যাবে।

পূর্বপশ্চিম-এনই

গণস্বাস্থ্যের টেস্ট কিট,গণস্বাস্থ্যের অ্যান্টিবডি টেস্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close