• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

উচ্চ তাপমাত্রাতেও এখন টিকে থাকছে করোনাভাইরাস 

প্রকাশ:  ১৪ এপ্রিল ২০২০, ২০:২৫ | আপডেট : ১৪ এপ্রিল ২০২০, ২০:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

করোনাভাইরাসের গতি-প্রকৃতি নিয়ে কোনো কিছু সুনির্দিষ্ট করে বলা কঠিন হযে পড়েছে বিজ্ঞানীদের জন্য। শুরুর দিকে পরীক্ষা-নিরীক্ষা গবেষকর জানিয়েছিলেন, তাপমাত্রা বাড়লে কাবু হয়ে যায় এই ভাইরাস, ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় নিস্তেজ হয়ে দ্রুতই কর্মক্ষমতা হারিয়ে ফেলে। কিন্তু এই ধারণাও ভেঙে দিয়েছে ভয়াল ভাইরাস করোনা। বার বার নিজের জেনেটিক রূপ পাল্টে ফেলা করোনা এখন উচ্চ তাপমাত্রায় টিকে থাকার কৌশল রপ্ত করেছে। ফ্রান্সের একদল গবেষক দাবি করছেন, উচ্চ তাপমাত্রাতেও এখন করোনাভাইরাস দীর্ঘ সময় টিকে থাকতে পারছে।

ফ্রান্সের বিজ্ঞানীরা করোনাভাইরাসকে ৬০ ডিগ্রি সেলসিয়াস (১৪০ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রায় এক ঘণ্টা ধরে ফুটানোর পরও কিছু ভাইরাস পুনরুৎপাদন অব্যাহত রেখেছে দেখতে পান। দক্ষিণ ফ্রান্সের অ্যাক্স-মার্সাই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেমি চ্যারেল ও তার সহকর্মীরা এই পরীক্ষা চালান।

গত শনিবার বায়োআরএক্সআইভিডটওআরজি’তে নন-পিয়ার-রিভিউড গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। এতে বিজ্ঞানীরা বলেছেন, করোনাভাইরাসকে পুরোপুরি মারতে তাপমাত্রা প্রায় ফুটন্ত অবস্থায় (যেমন: পানির স্ফুটনাংক ১০০ ডিগ্রি সেলসিয়াস) নিয়ে যেতে হয়েছিল।

এর আগে পরীক্ষা-নিরীক্ষা পর চীনের বিজ্ঞানীরা জানিয়েছিলেন, প্রাকৃতিকভাবে পৃথিবীর উষ্ণতা ৩৪ ডিগ্রি সেলসিয়াস হলে করোনা টিকে থাকতে পারে না। কিন্তু বর্তমানে সেই সক্ষমতা ভাইরাসটির আয়ত্বে চলে এসেছে। করোনাভাইরাসের টিকে থাকা বা ধ্বংস হওয়ার ক্ষেত্রে এখন পৃথিবীর সাধারণ তাপমাত্রা কোনো প্রভাব ফেলতে পারছে না।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এ অবস্থায় ল্যাবে করোনাভাইরাস নিয়ে যারা সরাসরি গবেষণা বা আক্রান্তদের নমুনা পরীক্ষা করছেন, তাদের সুরক্ষা নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে।

পূর্বপশ্চিম-এনই

করোনা ভাইরাস,করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close