• বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

আগামী ৩০ দিন দেশের জন্য আরও ঝুঁকিপূর্ণ : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ:  ০৬ এপ্রিল ২০২০, ১৪:২১ | আপডেট : ০৬ এপ্রিল ২০২০, ১৪:৩১
নিজস্ব প্রতিবেদক

দেশে প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণের জন্য আগামী ৩০ দিন বাংলাদেশের জন্য আরও ঝুঁকিপূর্ণ। সচেতন ও সাবধানে থাকলে জাতি রক্ষা পাবে।

সোমবার (৬ই এপ্রিল) দুপুরে, রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস এন্ড সার্জনস-বিসিপিএস ভবনের সম্মেলন কক্ষে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থা ও প্রতিনিধিদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সভায় এ কথা বলেন তিনি।

এসময় স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসকদের উদ্দেশ্যে বলেন, বসে থাকার আর সময় নেই, একসঙ্গে সবাই কাজ করলে সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব। ডাক্তারদের প্রণোদনা দেয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী ইতিবাচক সাড়া দিয়েছেন বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। চিকিৎসকরা প্রাইভেট প্র্যাকটিস না করলে স্বাস্থ্য মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘন্টায় দেশে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ জন। আর, নতুন করে ২৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ পর্যন্ত দেশে মোট ১১৭ জন করোনা রোগী শনাক্ত হলো। গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হয়। এখন পর্যন্ত এই ভাইরাসের প্রতিষেধক তৈরি করা যায়নি।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ এড়িয়ে যেতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের হট লাইন ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে যোগাযোগের জন্য পরামর্শ দেয়া হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

স্বাস্থ্যমন্ত্রী,করোনাভাইরাস,জাহিদ মালেক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close