• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬
  • ||

সব হাসপাতালে রোগীদের চিকিৎসা দিতে বাধ্য: স্বাস্থ্য অধিদফতর

প্রকাশ:  ২৫ মার্চ ২০২০, ২৩:১৯ | আপডেট : ২৫ মার্চ ২০২০, ২৩:৫২
নিজস্ব প্রতিবেদক

বর্তমানে দেশের মানুষের মধ্যে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ছে। তবে সরকার এ বিষয়ে সতর্ক। আর এ ভাইরাসের উপসর্গ রয়েছে এমন রোগীদের চিকিৎসা দিতে চিকিৎসকদের প্রতি জরুরি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (২৫ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আমিনুল হাসানের স্বাক্ষরে এই জরুরি নির্দেশনা জারি করা হয়ে।

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসাবিষয়ক জরুরি নির্দেশনা বিষয়ক নোটিশে বলা হয়েছে— করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসাজনিত জটিলতা মোকাবিলার জন্য নিম্ন বর্ণিত নিদের্শনাগুলো কঠোরভাবে মেনে চলার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরও বলা হয়, ‘সরকারি ও বেসরকারি সব হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসক কোনও রোগীকে চিকিৎসা প্রদানে অস্বীকৃতি জ্ঞাপন করতে পারবে না। যদি কোনও রোগীর কোভিড-১৯ লক্ষণ থাকে, তবে প্রথম চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা দেবেন এবং প্রয়োজনে পিপিই পরে দ্বিতীয় চিকিৎসকের কাছে পাঠাবেন। দ্বিতীয় চিকিৎসক পিপিই পরিহিত অবস্থায় রোগীকে চিকিৎসা সেবা প্রদান করিবেন।’

নির্দেশনার আরও বলা হয়, সরকারি- বেসরকারি সব হাসপাতাল কর্তৃপক্ষ-চিকিৎসক কোনো রোগীকে চিকিৎসা প্রদানে অস্বীকৃতি জানাতে পারবেন না। যদি কোনো রোগীর করোনা ভাইরাসের লক্ষণ থাকে, তবে প্রথম চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দেবেন এবং প্রয়োজনে পিপিই প্রদানকৃত দ্বিতীয় চিকিৎসকের কাছে প্রেরণ করবেন এবং তিনি পিপিই পরিহিত অবস্থায় কোনো রোগীর চিকিৎসাসেবা প্রদান করবেন। নির্দেশনায় আরও বলা হয়, জেলা পর্যায়ে হাসপাতাল এবং তদূর্ধ্ব সব হাসপাতালের একটি অ্যাম্বুলেন্স করোনা আক্রান্ত রোগী পরিবহনের কাজে (ড্রাইভার ও পিপিইসহ) নির্দিষ্ট করতে হবে এবং ওই অ্যাম্বুলেন্সটি কোনোভাবেই সাধারণ রোগী পরিবহনের কাজে ব্যবহার করা যাবে না।

প্রসঙ্গত, জ্বর, কাশি, সর্দির সমস্যা নিয়ে চিকিৎসা নিতে গেলে কোনো কোনো হাসপাতাল চিকিৎসা না দিয়ে রোগীকে ফিরিয়ে দিচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। আবার করোনা সন্দেহ হলে কোনো কোনো হাসপাতাল রোগীকে অন্য হাসপাতালে পাঠিয়ে দিচ্ছে। পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,স্বাস্থ্য অধিদফতর,চিকিৎসক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Latest news
close