• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

অনুমতি ছাড়া বিদেশি চিকিৎসকদের মেডিকেল ক্যাম্প অবৈধ : বিএমডিসি

প্রকাশ:  ২৬ নভেম্বর ২০১৯, ১৬:৪২
নিজস্ব প্রতিবেদক

অনুমতি ছাড়া দেশের বিভিন্ন স্থানে বিদেশি চিকিৎসকদের এনে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প পরিচালনাকে অবৈধ ও বেআইনি ঘোষণা করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

এমন কার্যক্রম করলে আইনি ব্যবস্থা নেয়ার হুশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

সোমবার (২৬ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএমডিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে বিদেশি চিকিৎসক এনে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হচ্ছে।

বিএমডিসির অনুমতি ছাড়া এভাবে বিদেশি চিকিৎসক এনে দেশে চিকিৎসা দেয়া সম্পূর্ণ বেআইনি ও অবৈধ। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে। তা না হলে বিএমডিসি আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে।

এ বিষয়ে জানতে চাইলে ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটসের (এফডিএসআর) মহাসচিব ডা. শেখ আবদুল্লাহ আল মামুন সারাবাংলাকে বলেন, অনুমতি ছাড়া বিদেশি চিকিৎসকদের এনে মেডিকেল ক্যাম্প আয়োজনের বিপক্ষে আমরা সোচ্চার ছিলাম। কিছু স্থানে অনুমতি নেওয়া হলেও অধিকাংশ স্থানেই ফ্রি মেডিকেল ক্যাম্পের আড়ালে ব্যবসার ফন্দিবাজি করা হচ্ছিল। এই ফ্রি হেলথ ক্যাম্প যারা করছে বা রোগীদের যারা সেবা দিচ্ছে, দেখা গেছে তাদের কোনো নিজস্ব হাসপাতাল নেই। সে কারণেই তারা বিভিন্ন প্রতিষ্ঠানের স্বাস্থ্য খাতের সঙ্গে যোগাযোগ করে কাজ করার টার্গেট নিয়েছে। ফ্রি হেলথ ক্যাম্পের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন যেমন তাদের লক্ষ্য, তেমনি লক্ষ্য বাণিজ্যিকভাবেও লাভবান হওয়া।

ডা. শেখ আবদুল্লাহ বলেন, এসব ক্ষেত্রে দেখা যায়, প্রোগ্রামগুলো যারা স্পন্সর করছে, তারাও সেই বিদেশি চিকিৎসকদের রেফারেল সেন্টার হিসেবে পরিচিত অফিস বা ট্রাভেলিং এজেন্সির সঙ্গে যুক্ত কিছু প্রতিষ্ঠান, যারা কিছু প্যাকেজ অফার দিয়ে থাকে। সব মিলিয়ে এগুলো চিকিৎসাসেবার নামে এক ধরনের ভাওতাবাজি। এ ধরনের কার্যক্রম নিষিদ্ধের দাবি আমরা জানিয়েছিলাম। আর তাই বিএমডিসির এই উদ্যোগকে আমরা এফডিএসআর’র পক্ষ থেকে স্বাগত জানাই।

উল্লেখ্য, গত ১৩ নভেম্বর সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চারজন ভারতীয় চিকিৎসককে চিকিৎসা প্রদানের অনুমতি দিয়েছিল বিএমডিসি।

৩০ নভেম্বর থেকে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত কাজের জন্য তাদের সাময়িক রেজিস্ট্রেশনও দেয়া হয়েছিল। পরে তীব্র নিন্দা ও প্রতিবাদের মুখে ভারতীয় চিকিৎসকদের চিকিৎসা দেয়ার অনুমতি বাতিল করে বিএমডিসি।


পূর্বপশ্চিমবিডি/ওআর

স্বাস্থ্য,বিএমডিসি,মেডিকেল ক্যাম্প
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত