• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

পরিবহন ব্যয় কমলে রপ্তানি ২০ শতাংশ বাড়বে: বিশ্বব্যাংক

প্রকাশ:  ১৮ নভেম্বর ২০২২, ০৮:৩০
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে পরিবহন খাতে ব্যয় অত্যন্ত বেশি। এই ব্যয় কমাতে পারলে দেশের রপ্তানি প্রবৃদ্ধি ২০ শতাংশ বাড়বে বলে অভিমত ব্যক্ত করেছেন বিশ্বব্যাংকের রিজিওনাল কানেক্টিভিটি অ্যান্ড লজিস্টিকস নলেজ গ্রুপের প্রধান লিড মার্থা বি লরেন্স।

বৃহস্পতিবার রাজধানীতে দুদিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সম্পর্কিত খবর

    পরিবহন খাতে উন্নয়ন নীতি প্রণয়নের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়, বিশ্বব্যাংক গ্রুপ ও বেসরকারি গবেষণা সংস্থা বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট বা বিল্ড যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

    সমাপনী দিনে দুটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এর মধ্যে একটি উপস্থাপন করেন লিড মার্থা বি লরেন্স। অপর প্রবন্ধটি তুলে ধরেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

    বিশ্বব্যাংকের কর্মকর্তা বলেন, পরিবহন খাতে ব্যয় পারফরম্যান্স ইনডেক্সে ১৬০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০০তম। এই সূচকে উন্নতি করতে হলে যানজট কমিয়ে আনা ও ট্রাফিক ব্যবস্থা আধুনিকায়ন করতে হবে। এর জন্য যোগাযোগ ব্যবস্থার সঙ্গে জড়িত সরকারি সংস্থাগুলোর মধ্যে সমন্বয় করতে হবে। পাশাপাশি রেল ও নৌপথ ব্যবস্থার উন্নয়নে এখনই সমন্বিত উদ্যোগ নিতে হবে।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ‘আধুনিক রেল ব্যবস্থা ব্যতীত পরিবহন ব্যয় কমিয়ে আনা সম্ভব নয়। রেলপথ মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলো বাংলাদেশকে ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হতে সহায়তা করবে, যা নতুন রপ্তানি বাজার সৃষ্টিতে সহায়তা করবে।’

    বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার একটি মাল্টিমোডাল লজিস্টিকস হাবে পরিণত করতে রেলপথ মন্ত্রণালয় সমন্বিতভাবে সব ধরনের সহায়তা দেবে বলে জানান মন্ত্রী।

    সড়ক সচিব এ বি এম আমান উল্লা নুরী বলেন, বাংলাদেশে বিশ্বমানের মাল্টিমোডাল যোগাযোগ ব্যবস্থাপনা তৈরি করা সম্ভব হয়নি। তবে জাতীয় সমন্বিত মাল্টিমোডাল যোগাযোগ ব্যবস্থা নীতি ২০১৩ অনুসরণ করে এটি তৈরি করা যেতে পারে।

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close