• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

সঞ্চয়পত্র নয়, পুঁজিবাজারে আসুন: গভর্নর

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০২২, ২০:২১
নিজস্ব প্রতিবেদক

সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে পুঁজিবাজারে যাওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এই উদ্দেশ্যেই সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে জানিয়ে তিনি বলেছেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ আর এখন আকর্ষণীয় নয়।

সোমবার বিকেলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বা বিএসইসি বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্পর্কিত খবর

    পুঁজিবাজার বিনিয়োগে উৎসাহী করতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা অতীতে এই ধরনের বক্তব্য কখনও দেননি। বরং গত এক দশকে বাংলাদেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটির নানা সিদ্ধান্তে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

    রউফ তালুকদার গভর্নর হয়ে আসার পর থেকে পুঁজিবাজার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের রক্ষণশীল মনোভাব পরিবর্তনের বিষয়টি স্পষ্ট। তিনি দায়িত্বে বসার আগেই ব্যাংকের একজন কর্মকর্তার দপ্তর বদল হয় ১৯ বছর পর, যে কর্মকর্তাকে পুঁজিবাজার নিয়ে রক্ষণশীল মনোভাবের জন্য দায়ী করা হয়।

    গভর্নর দায়িত্ব নেয়ার পর ব্যাংকের বিনিয়োগসীমা বা এক্সপোজার লিমিটের গণনা পদ্ধতি পাল্টানো হয়। শেয়ারের বাজারমূল্যের বদলে ক্রয়মূল্যে এই এক্সপোজার লিমিট গণনা করায় এখন আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ বেড়েছে।

    এরপর কমানো হয় সঞ্চয়পত্রের সুদহার, সেই সঙ্গে সেখানে বিনিয়োগের সীমাও বেঁধে দেয়া হয়, যে কারণে বিক্রি কমে গেছে অনেকটাই। এতে সরকারের সুদের চাপ কিছুটা কমেছে।

    সঞ্চয়পত্রের সুদহার কমানোর নেপথ্যের কারণ তুলে ধরে গভর্নর রউফ তালুকদার বলেন, ‘আগে সঞ্চয়পত্র ইচ্ছামতো কেনা যেত। দেখা যেত, একজন এক ব্যাংক থেকে ৫০ লাখ টাকার সঞ্চয়পত্র কিনেছে। আবার আরেক ব্যাংকে গিয়ে ৫০ লাখ টাকার সঞ্চয়পত্র কিনছে।

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close