• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

রেমিট্যান্সে ডলারের দাম কমানোর সিদ্ধান্ত

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০২২, ২১:৪২
নিজস্ব প্রতিনিধি

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ডলার কেনার সর্বোচ্চ দর ৫০ পয়সা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো। আগামী ১ অক্টোবর থেকে প্রতি ডলার ১০৮ টাকার পরিবর্তে সর্বোচ্চ ১০৭ টাকা ৫০ পয়সা দেওয়া হবে।

এদিকে রপ্তানি বিল নগদায়নে আগের মতো ৯৯ টাকা অপরিবর্তিত থাকবে। এছাড়া আগের মতোই রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার গড় দরের সঙ্গে এক টাকা যোগ করে আমদানি দায় নিষ্পত্তি করা হবে। আন্তঃব্যাংকেও ডলার কেনাবেচা হবে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এবং বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজধানীর মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উভয় সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বৈদেশিক মুদ্রাবাজারে চলমান অস্থিরতা কাটাতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মধ্যস্থতায় গত ১১ সেপ্টেম্বর ডলারের সর্বোচ্চ দর নির্ধারণের সিদ্ধান্ত নেয় এবিবি ও বাফেদা।

এরপর থেকে বাংলাদেশ ব্যাংক আন্তঃব্যাংক ডলার লেনদেনের প্রকৃত দর প্রকাশ করছে। এতদিন কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে ডলার বিক্রির দরকে আন্তঃব্যাংক দর হিসেবে প্রকাশ করা হতো।

বাংলাদেশ ব্যাংক এখন ব্যাংকগুলোর কাছে ৯৬ টাকা দরে ডলার বিক্রি করছে। তবে সোমবার আন্তঃব্যাংকে ১০৭ টাকা ৪০ পয়সা দরে ডলার কেনাবেচা হয়েছে।

প্রবাসী,রেমিট্যান্স,ডলার,বাংলাদেশ ব্যাংক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close