• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
  • ||

‌‘কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চাল-ডাল-আটার দাম নির্ধারণ’

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:১০
নিজস্ব প্রতিবেদক

ভোজ্যতেল ও চিনি ছাড়া অন্য পণ্যের দাম বেঁধে দেওয়ার এখতিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের নেই জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কৃষি মন্ত্রণালয় চাল, আটা, ডাল, ডিমের দাম বেঁধে দেওয়ার এখতিয়ার রাখে। ফলে এসব পণ্যের দাম নির্ধারণ নিয়ে এখন কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশে বিদেশি সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সংগঠন ‘ওকাব’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অস্বাভাবিকভাবে দাম বেড়ে যাওয়ায় গত ৩১ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয় ১৫ দিনের মধ্যে চাল, আটা, ডাল, তেল, চিনি, ডিম, রড ও সিমেন্টের দাম বেঁধে দেওয়ার ঘোষণা দিয়েছিলো।

টিপু মুনশি বলেন, কৃষি মন্ত্রণালয় কয়েকটি পণ্যের ক্ষেত্রে আপত্তি জানিয়েছে। ২০১৮ সালের এক প্রজ্ঞাপন অনুযায়ী, চাল, আটা, ডাল ও ডিমের দাম নির্ধারণের এখতিয়ার কৃষি মন্ত্রণালয়ের। এখন কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে দাম নির্ধারণ হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারত থেকে ডিম আমদানি করা হবে কিনা তা পরিস্থিতির ওপর নির্ভর করছে। বাজার অস্বাভাবিক হলে আমদানির দিকে যেতে হতে পারে। তবে ভোক্তাদের কথা বিবেচনার পাশাপাশি উৎপাদকদের কথাও ভাবতে হবে। এতে কর্মসংস্থান ও ব্যাংক লোন জড়িত।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় ডলারের বাজারের অস্থিরতা, ভারত ও চীনের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য, মিয়ানমারেও আগ্রাসন, এলডিসি উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জসহ বিভিন্ন বিষয় উঠে আসে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দাম,চাল-ডাল-আটা,কৃষি মন্ত্রণালয়,আলোচনা,বাণিজ্যমন্ত্রী,টিপু মুনশি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close