• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

জ্বালানি তেলের দাম আরও কমবে: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ:  ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪০
নিজস্ব প্রতিবেদক

শিগগিরই দেশে জ্বালানি তেলের দাম আরও কমবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, 'বিশ্ববাজারে তেলের দাম যে হারে কমছে, দায়িত্বের সঙ্গে বলতে পারি দেশে জ্বালানি তেলের দাম শিগগির আরও কমবে।’

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সাভারের সিআরপিতে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার পর এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

সম্পর্কিত খবর

    ভর্তুকি কমাতে গত আগস্টের শুরুতে জ্বালানি তেলের দাম ৪২ থেকে ৫২ শতাংশ পর্যন্ত বাড়ায় সরকার। এতে প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

    এ নিয়ে অব্যাহত সমালোচনার মধ্যে ডিজেলের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করে ২৮শে আগস্ট জাতীয় রাজস্ব বোর্ড প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে আমাদানি শুল্ক কমানোর সঙ্গে সঙ্গে পাঁচ শতাংশ অগ্রিম করও প্রত্যাহার করা হয়।

    জ্বালানি তেলের দাম বৃদ্ধির তুলনায় কমানোর হার কম হওয়ায় এখনো সমালোচনা চলছে। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

    প্রধান অতিথির বক্তব্য এম এ মান্নান বলেন, 'আপনারা তেল-গ্যাসের দাম বাড়ার আভাস পাচ্ছেন, আর আমি কমার আভাস পাচ্ছি। আমি দায়িত্ব নিয়ে আপনাদের বলতে পারি, বিশ্ববাজারে তেলের দাম-গ্যাসের দাম যেভাবে কমছে, সরকার ইতোমধ্যে তার মনোভাবের পরিচয় দিয়েছে। তেলের দাম কিছুটা হলেও কমিয়েছে। শিগগিরই আরও কমবে বলে আমার আশা।'

    ‘তবে কোন প্রক্রিয়ায় কমানো হবে সেটা এই মুহূর্তে বলা যাচ্ছে না। বিশ্ববাজারে দাম বাড়লে আমরা বাড়াব, আর কমলে আমরা কমাব। তবে, দামটা হঠাৎ করে একটু বেশি পরিমাণ বেড়েছে। এ কারণে সমস্যাটা একটু বেশি হয়েছে।-বলেন মন্ত্রী।

    এর আগে প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, 'দেশে উন্নয়ন হচ্ছে, এটা সত্যি। কিন্তু তা যথেষ্ঠ পরিমাণে হয়নি। আমাদের আরও উন্নয়ন করতে হবে। এখনো দেশে ২০ ভাগ মানুষ নিরক্ষর, ২০ ভাগ মানুষ দারিদ্রসীমার নিচে রয়েছেন।’

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close