• রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
  • ||

মোবাইল ব্যাংকিং লেনদেন বেড়েছে ৩০.৩৪%

প্রকাশ:  ১৬ আগস্ট ২০২২, ২৩:০০
ডেস্ক রিপোর্ট

চলতি অর্থবছরে মোবাইল ফাইন্যান্সিন্যাল সার্ভিসে (এমএফএস) লেনদেন ৩০.৩৪% বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, এই অর্থবছরে (২০২২) লেনদেন বার্ষিক ১৯ দশমিক ৮৯ শতাংশ বেড়ে ৯৪ হাজার ২৯৩ কোটি টাকা হয়েছে। যা গত অর্থবছরে (২০২১) ছিল ৭,৫৯,৫৫৬ কোটি টাকা ও আগের অর্থবছরে (২০২০) ছিল ৪,৮৯,৫৫৯ কোটি টাকা।

এই লেনদেনের মধ্যে গ্রাহকরা ক্যাশ ইন করেছেন ২৭ হাজার ৪১৯ কোটি টাকা, ক্যাশ আউট করেছেন ২৬ হাজার ৬৯২ কোটি টাকা, ব্যক্তিগত লেনদেন হয়েছে ২৪ হাজার ৫২০ কোটি টাকা।

এছাড়া মার্চেন্ট পেমেন্ট হয়েছে ৩ হাজার ২১৬ কোটি টাকা, সরকারের কাছ থেকে ব্যক্তিগত পর্যায়ে গেছে ৩ হাজার ৫০৮ কোটি টাকা এবং ইউটিলিটি বিল পরিশোধ করা হয়েছে ২ হাজার ৫৩ কোটি টাকা। এর বাইরে জুন মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বেতন দেওয়া হয়েছে ৩ হাজার ২৬৪ কোটি টাকা এবং ৭৯৭ দশমিক ৫ কোটি টাকার টকটাইম কেনা হয়েছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) গবেষণা পরিচালক মোহাম্মদ মাহফুজ কবির বলেন, কোভিড মহামারীর সময় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো নির্বিঘ্নে কাজ চালিয়ে যাওয়ায় তাদের প্রতি মানুষের বিশ্বাস বেড়েছে। এজন্যেই লেনদেন বেড়েছে।

মোবাইল ব্যাংকিংকে এখন রেমিট্যান্সও আসছে, ফলে এই মাধ্যমে লেনদেন আরও বাড়বে বলে মত এই বিশেষজ্ঞের। তবে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের উচ্চ খরচ ভ্যাটসহ সর্বোচ্চ ক্যাশ-আউট চার্জ প্রতি হাজারে ১৮.৫ টাকা হওয়া একটি নেতিবাচক দিক উল্লেখ করে তিনি বলেন, সরকারের লেনদেনের চার্জ কমানো উচিত।

দেশে বর্তমানে ১৩টি এমএফএস প্ল্যাটফর্মের অধীনে ১৭ কোটি ৮৬ লাখ গ্রাহক অ্যাকাউন্ট আছে। এরমধ্যে পুরুষ গ্রাহক অ্যাকাউন্টের সংখ্যা ১০৩.৫ লাখ ও নারী গ্রাহক অ্যাকাউন্ট ৭৪.৭ লাখ।

পূর্বপশ্চিমবিডি/এআই

ব্যাংক,বাংলাদেশ ব্যাংক ,বিকাশ,অর্থনীতি,বাংলাদেশ,বাংলাদেশ ব্যাংক,বিকাশ,অর্থনীতি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close