• রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
  • ||

শেয়ার বাজারে দরপতন ঠেকাতে ফ্লোর প্রাইস আরোপ

প্রকাশ:  ২৮ জুলাই ২০২২, ১৯:০২
নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজারে চলমান দরপতন ঠেকাতে বিনিয়োগকারীদের স্বার্থে আবারও ফ্লোর প্রাইস (দরপতনের সর্বনিম্ন সীমা) বেঁধে দিয়েছে পুজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। যা আগামী রোববার থেকে কার্যকর। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির নির্দেশনা বলা হয়, চলমান ক্ষতি থেকে বিনিয়োগকারীদের রক্ষায় নতুন করে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস আরোপ করা হলো। ফ্লোর প্রাইসের দর নির্ধারণ করা হবে সর্বশেষ ৫ দিনের ক্লোজিং প্রাইসের ওপর ভিত্তি করে।

ফলে রোবববার থেকে সিকিউরিটিজের দর স্বাভাবিক হারে ওঠানামা করতে পারবে। তবে ফ্লোর প্রাইসের নিচে নামতে পারবে না। কোম্পানির বোনাস শেয়ার বা রাইট শেয়ারের কারণে ফ্লোর প্রাইসে থাকা সিকিউরিটিজের দর সমন্বয় হবে।

এদিকে নতুন শেয়ারের ক্ষেত্রে প্রথম দিনের লেনদেনের ক্লোজিং প্রাইসকে ফ্লোর প্রাইস হিসেবে বিবেচনা করা হবে।

এর আগের ২০২০ সালে ফ্লোর প্রাইস নির্ধারণ করেছিল। সে সময় করোনা ইস্যুতে পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছিল। এরপর ৩ ধাপে বর্তমান কমিশন ফ্লোর প্রাইস তুলে নিয়েছিল।

প্রথম দফায় ২০২১ সালের ৭ এপ্রিল ৬৬টি কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করে নেয় কমিশন। পরে ওই বছরের ৩ জুন ফ্লোর প্রাইসে থাকা বাকি ৩০ কোম্পানি থেকে নির্দেশনাটি তুলে নেয় বিএসইসি। তৃতীয় ধাপে এসে ১৭ জুন পুঁজিবাজার থেকে পুরোপুরি ফ্লোর প্রাইস তুলে দেওয়া হয়।

পূর্বপশ্চিম- এনই

শেয়ার বাজার,ফ্লোর প্রাইজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close