• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
  • ||

বাংলাদেশ ব্যাংকের ‘সতর্কতামূলক’ মুদ্রানীতি ঘোষণা 

প্রকাশ:  ৩০ জুন ২০২২, ১৭:০২ | আপডেট : ৩০ জুন ২০২২, ১৭:০৭
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য কিছুটা 'সতর্কতামূলক' মুদ্রানীতি ঘোষণা করেছে। নতুন অর্থবছরের মুদ্রানীতিতে মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার স্থিতিশীল রাখতে বাজারে অর্থপ্রবাহ কমে আসবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের বিদায়ী গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন।

২০২২-২৩ অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবাহে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ২০২২ সালের ডিসেম্বরে ১৩ দশমিক ৬ শতাংশ ও ২০২৩ সালের জুনে ১৪ দশমিক ১ শতাংশ ধরা হয়েছে।

চলতি জুনে বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রকৃত প্রবৃদ্ধি হিসাব করা হয়েছে ১৩ দশমিক ১ শতাংশ।

এর আগে, বিদায়ী ২০২১-২২ সম্প্রসারণমূলক মুদ্রানীতি ঘোষণা করেছিল বাংলাদেশ ব্যাংক। গত বছর ২০২১-২২ অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ২০২১ সালের ডিসেম্বরে ১১ শতাংশ ও ২০২২ সালের জুনে ১৪ দশমিক আট শতাংশ ধরা হয়েছিল।

মুদ্রানীতি ঘোষণার সময় গভর্নর ফজলে কবির বলেন, '২০২২-২৩ অর্থবছরের জন্য মুদ্রানীতির মূল চ্যালেঞ্জ হবে টাকার অভ্যন্তরীণ ও বাহ্যিক মান অর্থাৎ মূল্যস্ফীতি ও বিনিময় হার স্থিতিশীল রাখা। একইসঙ্গে কর্মসংস্থান সৃষ্টিতে চলমান অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমে সমর্থন অব্যাহত রাখাও আসন্ন মুদ্রানীতির জন্য অপরিহার্য বলে বিবেচিত হয়েছে।'

'সে বিবেচনায় মূল্যস্ফীতি ও টাকার বিনিময় হারের ঊর্ধ্বমূখী চাপকে নিয়ন্ত্রণে রেখে কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করার লক্ষ্যে ২০২২-২৩ অর্থবছরের জন্য সতর্কতামূলক মুদ্রানীতি অনুসরণ করা হয়েছে, যা কিছুটা সংকোচনমুখী,' বলেন তিনি।

এবারের জাতীয় বাজেট বক্তৃতায় ২০২২-২৩ অর্থবছরের জন্য সরকারের কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫ শতাংশ ও মুল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৬ শতাংশ ঘোষণা করা হয়েছে।

পূর্বপশ্চিম- এনই

বাংলাদেশ ব্যাংক,মুদ্রানীতি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close