• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
  • ||

টাকার মান আরও কমল

প্রকাশ:  ১৩ জুন ২০২২, ২১:৪৭
নিজস্ব প্রতিবেদক

ডলারের বিপরীতে টাকার মান আরও ৫০ পয়সা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। সে হিসাবে প্রতি ডলারের বিনিময়মূল্য দাঁড়িয়েছে ৯২ টাকা ৫০ পয়সা।

সোমবার এই দরে ১০ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এটাকে ‘আন্তব্যাংক দর’ বলছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘ব্যাংকগুলো পরস্পর যে দামে লেনদেন করে সেটাই আন্তব্যাংক লেনদেন দর। সোমবার ৯২ টাকা ৫০ পয়সায় কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করেছে।’

ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দেয়ার পর টানা বাড়তে থাকে ডলারের দর। এরপর বুধবার হঠাৎ করে ডলারের দাম উল্টো কমে যায়। ওইদিন বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার বিক্রি করে ৯১ টাকা ৫০ পয়সায়। তার এক দিন আগে মঙ্গলবার ডলারের বিপরীতে টাকার মান ছিল ৯২ টাকা।

আবার বৃহস্পতিবার আন্তব্যাংক লেনদেনে প্রতি ডলার ৫০ পয়সা বেড়ে ৯২ টাকায় দাঁড়ায়। রোববারও একই দরে লেনদেন হওয়ার পর সোমবার আবার ৫০ পয়সা বেড়ে যায়।

আন্তব্যাংক লেনদেনে ৯২ টাকা ৫০ পয়সা হলেও ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে ডলারপ্রতি ৯৫ টাকার বেশি নিচ্ছে। আর প্রবাসী আয় আনছে ৯৩ থেকে ৯৪ টাকা দরে।

চলতি বছর মুদ্রাবাজারে অস্থিরতা সামাল দিতে প্রথমে ডলারের একক দর নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর প্রবাসী আয় কমতে থাকায় ডলারের দামের সীমা তুলে নেয় বাংলাদেশ ব্যাংক। বাজারের সঙ্গে সংগতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে বলে ব্যাংকগুলোকে জানিয়ে দেয়া হয়। এরপর ডলারের বিপরীতে টাকার মান দফায় দফায় কমায় কেন্দ্রীয় ব্যাংক।

পূর্ব পশ্চিম/ম

ডলার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close