• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
  • ||

বাজেটে কোন খাতে কত বরাদ্দ

প্রকাশ:  ০৯ জুন ২০২২, ১৮:৪৪ | আপডেট : ০৯ জুন ২০২২, ১৮:৪৮
নিজস্ব প্রতিবেদক

আগামী ২০২২-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা, স্বাস্থ্যসুরক্ষা, জীবন ও জীবিকা, যোগাযোগ, কৃষি, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সর্বাধিক গুরুত্ব পেয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে আগামী অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দের প্রস্তাব করা হয় ৯৯ হাজার ৯৭৮ কোটি টাকা টাকা, যার মধ্যে প্রাথমিক ও গণশিক্ষায় ৩১ হাজার ৭৬১ কোটি টাকা, মাধমিক ও উচ্চ শিক্ষায় ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় ৯ হাজার ৭২১ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তিতে ১৬ হাজার ৬১৩ কোটি টাকা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এক হাজার ৯১৫ কোটি টাকা।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে বরাদ্দ ৪৪ হাজার ৬৯০ কোটি টাকা বারাদ্দের যে প্রস্তাব দেওয়া সেখানে স্থানীয় সরকার উন্নয়নে ৪১ হাজার ৭০৭ কোটি টাকা, পল্লী উন্নয়নে এক হাজার ৬৪৫ কোটি টাকা ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়নে এক হাজার ৩৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়।

স্বাস্থ্য খাতে ২০২২-২০২৩ সালে ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা বরাদ্দের যে প্রস্তাব করা হয় সেখানে স্বাস্থ সেবা খাতে ২৯ হাজার ২৮১ কোটি টাকা, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণের বরাদ্দের প্রস্তাব করা হয় ৭ হাজার ৫৮২ কোটি টাকা।

সামজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে ৩৭ হাজার ৩৭৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়, যার মধ্যে সমাজকল্যাণে ১০ হাজার ২০০ কোটি টাকা, মহিলা ও শিশু বিষয়ে চার হাজার ২৯০ কোটি টাকা, খাদ্যে পাঁচ হাজার ৬৭১ কোটি টাকা, দুর্যোগ ও ত্রাণে ১০ হাজার ২২৯ কোটি টাকা, মুক্তিযুদ্ধ বিষয়ে ছয় হাজার ৯৮৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০২২-২০২৩ অর্থ বছরে ২৬ হাজার ৬৬ কোটি টাকার প্রস্তাব রাখা হয় যার মধ্যে জ্বালানী ও খনিজ সম্পদের জন্য ১ হাজার ৮৭০ কোটি টাকা ও বিদ্যুতে ২৪ হাজার ১৯৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

এবারে বাজেটে কৃষি খাকে বরাদ্দের প্রস্তাব করা হয় ৪২ হাজার ১০৮ কোটি টাকা যার মধ্যে শুধু কৃষিতে বরাদ্দ ২৪ হাজার ২২০ কোটি টাকা, মৎস্য ও প্রাণী সম্পদে ৩ হাজার ৮০৭ কোটি টাকা, পরিবেশ, বন ও জলবায়ুতে ১ হাজার ৫০১ কোটি টাকা, ভূমিতে ২হাজার ৩৮৪ কোটি টাকা ও পানি সম্পদে ১০ হাজার ১৯৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

এবারের বাজেটে বেশি গুরুত্ব পাওয়া পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দের প্রস্তাব করা হয় ৮১ হাজার ৫১৮ কোটি টাকা, যার মধ্যে সড়ক পরিবহন ও মহসড়ক উন্নয়নে ৩৬ হাজার ৬৪৭ কোটি টাকা, রেলপথে ১৮ হাজার ৮৫৩ কোটি টাকা, নৌ পরিবহনে, সাত হাজার ২২৩ কোটি টাকা, বেসামরিক বিমান ও পর্যটনে সাত হাজার চার কোটি টাকা, ডাক ও টেলিযোগাযোগে দুই হাজার ৪৯৪ কোটি টাকা ও সেতুতে নয় হাজার ২৯৭ কোটি টাকা বারদ্দের প্রস্তাব করা হয়।

এছাড়া গৃহায়ণ ও গণপূর্তের জন্য বাজেটে বরাদ্দ প্রস্তাব করা হয় ছয় হাজার ৮২১ কোটি টাকা, বিনোদন, সংস্কৃতি ও ধর্মের জন্য পাঁচ হাজার ৩৭০ কোটি টাকা, শিল্প অর্থনৈতিক সেবায় চার হাজার ৪২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

অন্যদিকে এবারে বাজেটে প্রতিরক্ষায় বরাদ্দ রাখা হয় ৩৯ হাজার ৯৯৫ কোটি টাকা, জনশৃংখলা ও নিরাপত্তায় প্রস্তাব করা হয় ৩১ হাজার ১৫৩ কোটি টাকা।

২০২২-২০২৩ অর্থ বছরের বাজেটে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। এছাড়া মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৬ শতাংশ। বাজেটের আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চার লাখ ৩৬ হাজার ২৭১ কোটি টাকা। ফলে ঘাটতি বাজেট হবে দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা

পূর্বপশ্চিম- এনই

বাজেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close