• সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
  • ||

আরেকটি বড় বৈশ্বিক মন্দা আসছে: বিশ্বব্যাংক প্রধান

প্রকাশ:  ২৭ মে ২০২২, ১৯:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

করোনা মহামারিতে তৈরি হওয়া অর্থনৈতিক স্থবিরতার পর আরেকটি বড় বৈশ্বিক মন্দা আসছে বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস। তার মতে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বজুড়ে এই মন্দা দেখা দিতে পারে। কারণ খাদ্য, জ্বালানি এবং সারের দাম লাফিয়ে বাড়ছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ব্যবসা সংক্রান্ত এক ইভেন্টে তিনি বলেন, কীভাবে আমরা মন্দা এড়াতে পারি, তার পথ বের করা খুবই কঠিন।

সম্পর্কিত খবর

    তিনি বলেন, চীনে ধারাবাহিকভাবে করোনাভাইরাসের কারণে লকডাউন দেয়া হচ্ছে। এটিও বিশ্বমন্দায় অবদান রাখবে। করোনাভাইরাস ও রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতি ঝুঁকিতে পড়া নিয়ে যেসব সতর্কতা দেয়া হয়েছে এ পর্যন্ত, তার মধ্যে ডেভিড ম্যালপাসের মন্তব্য সর্বশেষ। এসব সতর্কতায় বলা হয়েছে, বিশ্ব অর্থনীতি আরও সঙ্কুচিত হতে পারে। ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এসব কথা বলেন ম্যালপাস।

    ডেভিড ম্যালপাস বলেছেন, আমরা যদি বৈশ্বিক জাতীয় প্রবৃদ্ধির দিকে তাকাই, তাহলে এই মন্দা কীভাবে এড়াতে পারি তা এক কঠিন বিষয়।

    তিনি বলেন, জ্বালানির মূল্য দ্বিগুণ করার ধারণাটাই একটি মন্দা সৃষ্টির জন্য যথেষ্ট।

    এর আগে বিশ্বব্যাংক বিশ্বজুড়ে এ বছরের জন্য যে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল, তা কাটছাঁট করে বলেছে, এ বছর তা হবে শতকরা ৩.২ ভাগ। ডিজিপি বা গ্রোস ডমেস্টিক প্রোডাক্ট হলো অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিমাপের একটি মাধ্যম। অর্থনীতি কতটা ভালো বা খারাপ করতে তা বোঝার জন্য এটা হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায়। বিশ্বের অর্থনীতিবিদরা এবং কেন্দ্রীয় ব্যাংকগুলো এ বিষয়টির ওপর নিবিড় দৃষ্টি রাখেন। ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কখন অধিক শ্রমিক নিয়োগ দেয়া প্রয়োজন, কখন কম বা বেশি বিনিয়োগ করা উচিত, আবার কখন কর্মী কমিয়ে ফেলা উচিত তা বুঝতে এই ধারণাটি ব্যবসায় সহায়ক।

    ডেভিড ম্যালপাস আরও বলেন, এখনো রাশিয়ার তেল ও গ্যাসের ওপর খুব বেশি নির্ভরশীল ইউরোপিয়ান ইউনিয়নের অনেক দেশ। পশ্চিমা দেশগুলো রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে আনার চাপ দেয়ার পরও তাদের তেল ব্যবহার করছে ওই সব দেশ। তিনি বলেন, রাশিয়া যদি গ্যাস সরবরাহ কমিয়ে দেয় তাহলে ওই অঞ্চলে বড় রকম মন্দা দেখা দেবে। এরই মধ্যে জার্মানিতে জ্বালানির মূল্য বৃদ্ধি করার চেষ্টা করছে। এই দেশটি হলো ইউরোপের সর্ববৃহৎ এবং বিশ্বের মধ্যে চতুর্থ বৃহৎ অর্থনীতির।

    পূর্বপশ্চিম- এনই

    বিশ্বব্যাংক প্রধান
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close