• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
  • ||

খোলাবাজারে ডলারের দাম কমেছে

প্রকাশ:  ১৯ মে ২০২২, ১৯:২৬
নিজস্ব প্রতিবেদক

খোলাবাজারে হঠাৎ করে বেড়ে যাওয়া ডলারের দাম কমতে শুরু করেছে। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার মানি এক্সচেঞ্জে নগদ ডলার বিক্রি হয়েছে ৯৮ টাকা ৩০ পয়সা থেকে ৭০ পয়সা দরে। আমদানি, রপ্তানি ও রেমিট্যান্সেও নতুন করে দর বৃদ্ধির কোনো খবর পাওয়া যায়নি। কেন্দ্রীয় ব্যাংক ও পুলিশের নজরদারি জোরদারের কারণে খোলাবাজারে ডলারের দর কমছে বলে জানা গেছে।

এর আগে গত মঙ্গলবার খোলাবাজারে এক লাফে প্রতি ডলারে ৭ টাকা বেড়ে ১০২ টাকায় উঠেছিল। বুধবার একটু কমে ১০০ টাকায় বিক্রি হয়।

মানি এক্সচেঞ্জ ব্যবসা কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে করতে হয়। তবে এ ধরণের প্রতিষ্ঠানের বাইরে ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে ডলার কেনাবেচার অবৈধ বাজার রয়েছে। সব মিলিয়ে ব্যাংকের বাইরে বৈধ ও অবৈধভাবে ডলার কেনাবেচার বাজারকে খোলাবাজার বলা হয়।

ব্যাংকাররা জানান, বাড়তি চাহিদার কারণে বেশ কিছু দিন ধরে ডলারের দর একটু একটু করে বাড়ছিল। সাধারণভাবে যেসব ব্যাংক আন্ত:ব্যাংক বাজারে ডলার সরবরাহ করে তারা সরবরাহ কমিয়ে দেয়। সঙ্কটে থাকা ব্যাংক তখন বিদেশের এক্সচেঞ্জ হাউজ থেকে ডলার কেনার চেষ্টা করে। একই এক্সচেঞ্জ হাউজে যখন একাধিক ব্যাংক যোগাযোগ করে, তখন তারা দর বাড়িয়ে দিয়েছে। ব্যাংকের যেহেতু দায় পরিশোধের জন্য ডলার দরকার, তখন বেশি দরে হলেও তারা ডলার কিনেছে। এতে করে পুরো বাজারে এক ধরনের আতঙ্ক ছড়িয়ে ডলারের দর দ্রুত বেড়ে যায়।

এ অবস্থায় খোলাবাজারে অস্বাভাবিকভাবে বেড়ে ১০০ টাকা অতিক্রম করে। এ প্রবণতা থামাতে ইতিমধ্যে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদা বুধবার একটি বৈঠক করেছে।

পূর্বপশ্চিম- এনই

ডলারের দাম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close