• রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

‘যুদ্ধের ডামাডোল থামলে, তেলের দাম কমবে’

প্রকাশ:  ০৯ মে ২০২২, ১৫:১০
নিজস্ব প্রতিবেদক

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান বলেছেন, যুদ্ধের (রাশিয়া-ইউক্রেন) ডামাডোল কমে গেলে তেলের দাম আরো অনেক কমে যাবে। ৫০০ ডলার কমবে, এতে পথে বসে যেতে পারে অনেক মিল মালিক।

সোমবার (৯ মে) বেলা ১১টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেলের বাজার ব্যবস্থাপনা নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

তেলের দাম যখন কমে তখন তার প্রভাব মিল মালিক ও পাইকারি ব্যবসায়ীদের ওপর পড়ে বলে জানান ফজলুর রহমান।

তিনি বলেন, বাজার যখন আপ হবে সরকার তখন তার স্টক থেকে কিছু মাল রিফাইনারিকে দিয়ে দেয়। তাহলে বাজার স্থিতিশীল থাকে। ৩৮ টাকা তেলের দাম বাড়ানো হয়েছে, সিদ্ধান্ত হয়েছে ১৯৮ টাকা, যেটি ৫ মে নির্ধারিত হয়। আজকে আন্তর্জাতিক বাজারে দাম আছে ২ হাজার ৫০ ডলার টন। গত শুক্রবার এই দামে ক্লোজ হয়েছে। সেটার কস্টিং এভারেজ করলে ২২২ টাকা লিটারপ্রতি দাম পড়ে। বাড়ানোর সময় খুব মন্থর গতিতে বাড়ে, এটা ব্যবসার ধর্ম।

সিটি গ্রুপের চেয়ারম্যান বলেন, ১৯৮ টাকায় লিটার প্রতি তেলের দাম ধার্য করা হয়েছে, এটা যদি আজ সোমবার কমে, তাহলে এমনিতেই দোকানদাররা কম দামে কিনবে। কারণ এক সপ্তাহে ২০০ ডলার কমেছে পাম তেলের দাম, ১৯৫০ ডলার থেকে ১৭৫০ ডলারে নেমেছে। এটি কেউ কেনে না কারণ আরও কমে যায় কিনা।

নিজের শারীরিক অবস্থার কথা তুলে ধরে তিনি বলেন, আমার শারীরিক অবস্থা ভালো না তারপরও এসেছি। ৫ তারিখ বৃহস্পতিবার বাণিজ্যসচিব সিদ্ধান্ত দিয়েছিলেন তেলের দাম বাড়ানোর। মাঝে শুক্র-শনিবার বন্ধ ছিল ব্যাংক। সার্বিকভাবে আমাদের টিমকে ট্রান্সপোর্ট, সাপ্লাই, ডেলিভারির জন্য ইন্সট্রাকশন দিয়েছি। এখন শুক্রবার থেকে তেল নেই, সেটার জন্য তো মিল মালিক দায়ী না। ৫ তারিখ সিদ্ধান্ত না দিয়ে আজকে সিদ্ধান্ত দিলে যুদ্ধক্ষেত্র হচ্ছে। তেল আছে, তেলের সেভাবে ক্রাইসিস হয়নি। ১ লিটার তেল এক সপ্তাহ যায়, একটি পরিবার অবশ্যই মাসে কয়েকবার তেল কেনেন।

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, আন্তর্জাতিক বাজারে কীভাবে কিনবো, কতো টাকায় কিনবো, সার্বিক খরচ কতো, সেটি বোতলের গায়েই লেখা আছে। এটি কেউ মুছে দিলে জবাবদিহি করতে হবে। আমি তথ্য চেয়ে সাহায্য চেয়েছি। মন্ত্রীকে বলেছি যখন যে কাজে লাগে আমাকে ডাইকেন। আমাদের পয়সার দরকার আছে, তবে আগামী জেনারেশন যাতে ভালো ব্যবসায়ী হয় সেটি দেখছি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দাম,তেল,যুদ্ধ,সিটি গ্রুপ,ফজলুর রহমান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close