• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
  • ||

বাণিজ্য মেলায় এক মাসে ৪০ কো‌টি টাকার পণ্য বি‌ক্রি

প্রকাশ:  ৩১ জানুয়ারি ২০২২, ১৯:১৭
নিজস্ব প্রতিবেদক
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠান

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এক মাসে মোট ৪০ কো‌টি টাকার পণ্য বি‌ক্রি হ‌য়ে‌ছে। এই বি‌ক্রি থে‌কে এক কো‌টি ৫০ লাখ টাকার রাজস্ব পেয়েছে বাংলাদেশ সরকার।

সোমবার (৩১ জানুয়ারি) রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে মেলার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে উপ‌স্থিত ছি‌লেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গা‌জী, বাণিজ্যমন্ত্রী টিপু মুন‌শি, এফ‌বি‌সি‌সিআইয়ের জসিম উদ্দিন ও বা‌ণিজ্য স‌চিব তপন কা‌ন্তি ঘোষ।

সম্পর্কিত খবর

    ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৬তম আসরে ১৬ মি‌লিয়ন মা‌র্কিন ডলার প‌ণ্যের রপ্তা‌নি আদেশ এসেছে বলে জানানো হয়। বাণিজ্য মেলায় অবস্থিত কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা (পূর্ব) এর অস্থায়ী অফিস স্টলগুলো থেকে ভ্যাট আদায়ের কাজটি করেছে। এছাড়াও ইসলামী ব্যাংক ও জনতা ব্যাংক অনলাইনে ভ্যাটের চালান সংগ্রহ করা হয়েছে।

    এবারের মেলায় ইসলামী ব্যাংক ও জনতা ব্যাংকের স্টলে অটোমেটেড চালান সিস্টেমের (এসিএস) মাধ্যমে সরকারি রাজস্ব ভ্যাট, ট্যাক্স ও বিভিন্ন ফি জমা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছিল। ব্যবসায়ীরা তাদের প্রতিদিনের লেনদেনের ভ্যাট-ট্যাক্সসহ অন্যান্য ফি এই দুই স্টলে নিয়মিত জমা দিয়েছেন।

    প্রসঙ্গত, গত ১ জানুয়ারি গণভবন থেকে যুক্ত হয়ে ভার্চুয়ালি বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬তম আসরের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬০টি স্টল এবং ১৫টি ফুড স্টল দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেওয়া হয়। যা অন্য বছরের তুলনায় প্রায় অর্ধেক। এছছাড়াও মেলায় ১১টি বিদেশি স্টল অংশগ্রহণ করে।

    পূর্বপশ্চিমবিডি/জেএস

    ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close