• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২১, ২৩:২৯
নিজস্ব প্রতিবেদক

বাজার নিয়ন্ত্রণে আমদানি ব্যয় কমাতে শুল্ক কমানোর বিষয়ে বেশ কয়েক দিন ধরেই সরকার ও অংশীজনদের মধ্যে আলোচনা চলছে। অবশেষে চিনিতে শুল্ক হ্রাস এবং পেঁয়াজে শুল্ক প্রত্যাহার করা হলো।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (কাস্টমস) থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সম্পর্কিত খবর

    প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো ধরনের ফ্লেভার বা রং যুক্ত করা ছাড়া চিনি (মূলত বিট চিনি) ও অন্যান্য আখের চিনির ক্ষেত্রে রেগুলেটরি ডিউটি ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।

    অপর দিকে পেঁয়াজের ওপর থেকে আমদানি শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে।

    এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর করা হবে। পেঁয়াজের ক্ষেত্রে শুল্ক প্রত্যাহারের প্রজ্ঞাপন আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত, আর চিনির ওপর থেকে শুল্ক হ্রাসের প্রজ্ঞাপন ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে।

    এর আগে জনস্বার্থে পেঁয়াজের শুল্ক প্রত্যাহারের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ করে বাণিজ্য মন্ত্রণালয়। গত ১১ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ, আমদানি ও মূল্য পরিস্থিতির স্বাভাবিক এবং স্থিতিশীল রাখতে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানানো হয়।

    সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনলাইনে যুক্ত হন। এ ছাড়া এনবিআর, টিসিবি, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

    বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, টিসিবি সেপ্টেম্বর মাস থেকে প্রতিদিন সারা দেশে ৪০০ ট্রাকে ৪০০ থেকে ১০০০ কেজি পেঁয়াজ বিক্রির কার্যক্রম চালাচ্ছে। এ ছাড়া ভারত ও তুরস্ক থেকে ১৫ হাজার টন পেঁয়াজ এরই মধ্যে সংগ্রহ করা হয়েছে। আরও পেঁয়াজ সংগ্রহ প্রক্রিয়াধীন।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close