• শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭
  • ||

মিউচ্যুয়াল ফান্ড-বিমার শেয়ার কিনতে বলিনি: শিবলী

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২১, ২১:৩৫
নিজস্ব প্রতিবেদক

ব্যাংকে স্থায়ী সঞ্চয় বা এফডিআর চেয়ে মিউচ্যুয়াল ফান্ডে মুনাফা বেশি- এই বক্তব্য ফান্ড কেনার পরামর্শ ছিল না বলে স্পষ্ট করলেন নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বিমা খাত নিয়ে উচ্চাশা পোষণ করে দেয়া বক্তব্যও শেয়ার কেনার পরামর্শ ছিল না- এই কথাটিও মনে করিয়ে দিয়ে বলেছেন, সেকেন্ডারি মার্কেটে কেনা বেচা বিনিয়োগকারীদের নিজস্ব বিষয়।

সোমবার (২২ ফেব্রুয়ারি) ঢাকার আগারগাঁওয়ে বিএসইসি ভবনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন শিবলী।

গত বছরের মাঝামাঝি সময়ে বিএসইসির দায়িত্ব নেয়ার পর বিনিয়োগবান্ধব বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে প্রশংসা পান চেয়ারম্যান। গত ডিসেম্বর থেকে জানুয়ারির শেষ সপ্তাহ পর্যন্ত বাজার চাঙ্গা থাকা অবস্থায় তার প্রশংসা হচ্ছিল। তবে এক মাস ধরে বাজারে মন্দাভাব, শেয়ারের দাম কমে যাওয়া, সূচকের পতনের পর বিনিয়োগকারীরা বিএসইসি চেয়ারম্যানের বেশ কিছু বক্তব্য সামনে এনে সমালোচনা করছেন।

শিবলী দায়িত্ব নেয়ার পর মিউচ্যুয়াল ফান্ড ও বিমা খাত নিয়ে নিয়ে উৎসাহমূলক বেশ কিছু বক্তব্য দিয়েছেন।

বিনিয়োগকারীরা বলাবলি করছেন, বিএসইসি চেয়ারম্যান তাদেরকে এসব শেয়ার কেনার পরামর্শ দিয়েছেন। কিন্তু দর পড়ে যাওয়ায় এখন সমালোচনা হচ্ছে তার।

একজন সাংবাদিক শিবলীকে বলেন, ‘আপনি মিউচ্যুয়াল ফান্ড ও বিমা খাতের শেয়ার নিয়ে কথা বলে প্রভাবিত করেছেন। কিন্তু এগুলোর বাজার ভালো হয়নি।’

জবাবে বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘এফডিআরের চেয়ে মিউচ্যুয়াল ফান্ডের মুনাফা বেশি, এটা আগেও বলেছি, এখনও বলছি। তবে এর মানে এই না যে, আমি সেকেন্ডারি মার্কেটে থেকে শেয়ার কেনেন। কথার মানে বুঝতে হবে। আমি দীর্ঘদিন বিমার সঙ্গে সম্পৃক্ত ছিলাম। আমি দেখেছি, এখানে অনেক কাজ করার জায়গা আছে। আমি থাকাকালীন অবস্থায় ব্যাংক ইন্সুরেন্স, ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ইন্সুরেন্স নিয়ে উদ্যোগ নিয়েছিলাম। বিমাতে এখনও অনেক কাজ করার জায়গা আছে। এ জন্য বিমার কথা বলেছি।’

তাহলে অন্য সেক্টরের কথা কেন বলেননি- এমন প্রশ্নে তিনি বলেন, ‘অন্য সেক্টরও ভালো করছে।’

ব্যাংক খাত এবার ভালো মুনাফা দেবে বলেও আশাবাদী বিএসইসি চেয়ারম্যান। বলেন, ব্যাংকের মুনাফা দেয়ার সময় হয়েছে। তাদের হাতে ভালো তারল্য আছে। তারাও ভালো লভ্যাংশ দিতে পারবে।

পূর্বপশ্চিমবিডি/এসএস

বিএসইসি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close