• রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
শিরোনাম

রবির আইপিও আবেদন শুরু মঙ্গলবার 

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০২০, ১৮:০৯
নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার (১৭ নভেম্বর) থেকে টেলিযোগাযোগ খাতের বহুজাতিক প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড-এর আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) আবেদন শুরু হচ্ছে।

আইপিও ছেড়ে পুঁজিবাজার থেকে প্রতিষ্ঠানটি ৫২৩ কোটি ৮০ লাখ টাকার মূলধন সংগ্রহ করবে। ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিও আবেদন চলবে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত।

কোম্পানির তথ্য অনুযায়ী, দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি সাধারণ শেয়ার আইপিওতে ইস্যু করবে। এর মধ্যে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ইস্যু করা হবে।

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে রবি আজিয়াটার নেটওয়ার্ক সম্প্রসারণ ও আইপিওর খরচে ব্যয় করবে। এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চলতি বছরের ২৩ সেপ্টেম্বর কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয়।

গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে রবি শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ০.৪ টাকা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১২.৬৪ টাকা। বিগত ৫টি নিরীক্ষা আর্থিক প্রতিবেদন অনুযায়ী ভারিত গড় হারে শেয়ার প্রতি লোকসান ০.১৩ টাকা।

কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট। আইডিএলসি ইনভেস্টমেন্টস থেকে জানানো হয়েছে, রবি পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি টাকা সংগ্রহ করবে, যা এখন পর্যন্ত বাংলাদেশের সর্ববৃহৎ আইপিও।

এর আগে পুঁজিবাজারে সর্বোচ্চ আইপিও ছিল টেলিযোগাযোগ খাতের শীর্ষ কোম্পানি গ্রামীণফোনের, ৪৮৬ কোটি ৮ লাখ টাকা।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

আইপিও,রবি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close