• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
  • ||

যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ পিপিই রপ্তানি করলো বেক্সিমকো

প্রকাশ:  ২৫ মে ২০২০, ২২:০২
নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক মহামারি করোনায় সবচেয়ে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ পিপিই (পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট) গাউন রপ্তানি করেছে বাংলাদেশের টেক্সটাইল খাতের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ড বেক্সিমকো।

সোমবার ( (২৫ মে) ঈদের দিন মার্কিন ব্র্যান্ড হেইনস-এর কাছে এই চালানটি হযরত শাহজালাল (রাঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

এ উপলক্ষে বিমানবন্দরে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার ও বেক্সিমকো গ্রুপের কমর্কতারা।

অনুষ্ঠানে বেক্সিমকো টেক্সটাইলস-এর প্রধান নির্বাহী সৈয়দ নাভেদ হোসেন বলেন, কোভিড-১৯ ভাইরাসের কারণে বিশ্বের কার্যপদ্ধতি পাল্টে গেছে। তাই বেক্সিমকোকেও জরুরি ভিত্তিতে সক্রিয় হতে হয়েছে। তিনি বলেন, ‘মাত্র ২ মাসের মধ্যে আমরা আমাদের বিশ্বমানের উৎপাদন, প্রযুক্তিগত ও ডিজাইন দক্ষতা ও সক্ষমতা প্রয়োগ করে পিপিই তৈরি করতে শুরু করি। এর মাধ্যমে বাংলাদেশ ও বিশ্বব্যাপী অতিপ্রয়োজনীয় পিপিই-এর সরবরাহ বৃদ্ধিতে অবদান রাখে বেক্সিমকো।’

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের মত বাকি বিশ্বও মহামারির সাথে লড়াইয়ে এক কঠিন সময় পার করছে। এমন এক সংকটময় সময়ে বাংলাদেশ মাত্র দুই মাসের মধ্যে এই মুহূর্তে স্বাস্থ্য খাতের জন্য সবচেয়ে প্রয়োজনীয় সামগ্রী বিশ্বের এক গুরুত্বপূর্ণ বাজারে রপ্তানি করছে; তাও আবার ১০/২০ হাজার নয় ৬৫ লাখ পিস। এক এক অভাবনীয় অর্জন।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বলেন, যুক্তরাষ্ট্রে এই প্রথম বড় ধরণের পিপিই’র চালান যাচ্ছে।বিশ্ববাজারের জন্য বাংলাদেশের বিপুল সংখ্যায় বৈশ্বিক মানের পিপিই উৎপাদনের পদক্ষেপকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র। বেক্সিমকো ও হেইনস’র চুক্তিতে আরও স্পষ্ট হয়ে উঠেছে এ দুটি মহান দেশ কোভিড-১৯ মোকাবেলায় কীভাবে লড়াই করছে।

এর আগে ভয়ংকর রূপ নিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সবচেয়ে জরুরি পণ্য পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) বা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম রপ্তানির ঘোষণা দেয় বিজিএমইএ। ইতোমধ্যে আইএলও, ডব্লিউএইচও, ডব্লিউএফপি, ইউনিসেফ এবং অন্যান্য সংস্থার একটি জোটের সাথে আলোচনা করেছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

পূর্বপশ্চিম- এনই

বেক্সিমকো,পিপিই,যুক্তরাষ্ট্রে পিপিই
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close